scorecardresearch

বড় খবর

শিক্ষকের অভাবে ধুঁকছে গুজরাটের ৭০০টির বেশি প্রাথমিক বিদ্যালয়

গুজরাটে ৮৬টি সরকার পরিচালিত প্রাথমিক বিদ্যালয় বন্ধ হয়ে গিয়েছে।

৭০০ টির বেশি প্রাইমারি স্কুলে রয়েছেন একজন মাত্র শিক্ষক

চার রাজ্যে ক্ষমতায় ফিরেছে বিজেপি। ইতিমধ্যেই করোনা আবহে চওড়া হয়েছে বেকারত্ব। গত বছর ডিসেম্বরে বেরকত্বের হার ছিল সবচেয়ে বেশি। এবার মোদীর সাধের গুজরাটে শিক্ষাব্যবস্থার বেআব্রু ছবি ধরা পড়েছে। সরকারি পরিসংখ্যানেই উঠে এসেছে এমন তথ্য। জানা গিয়েছে ৭০০ টির বেশি প্রাইমারি স্কুলে রয়েছেন একজন মাত্র শিক্ষক। এমনই তথ্য বিধান সভায় পেশ করেছে রাজ্য সরকার। সামনেই গুজরাট বিধানসভায় নির্বাচন তার আগেই শিক্ষা ব্যবস্থার এমন চিত্র দেখে তোপ দেগেছেন বিরোধীরা।

রিপোর্ট অনুসারে, কচ্ছের এমন স্কুলের সংখ্যা ১০০, মহিসাগরের উপজাতীয় জেলাগুলিতে এমন স্কুল রয়েছে ৭৪ টি। সেই সঙ্গে সুরাটে এমন স্কুল রয়েছে ৪৩টি। আহমেদাবাদের চারটি, ভাদোদরায় ৩৮টি এবং রাজকোটের ১৬টি স্কুলে প্রতিটিতে মাত্র একজন শিক্ষক প্রথম থেকে অষ্টম শ্রেনীর সকল শ্রেনীর ক্লাস নিচ্ছেন। খেদা এবং ভাবনগর এই চিত্রের বাইরে রয়েছে।

বিধানসভায় এক প্রশ্নের জবাবে, রাজ্য সরকার বলেছে, শিক্ষকদের অবসর, মৃত্যু ও বদলির কারণে এমন অবস্থার সৃষ্টি হয়েছে। সেই সঙ্গে এক বিবৃতিতে সরকারের তরফে বলা হয়েছে, যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়া হচ্ছে। যে সকল স্কুলে একজন মাত্র শিক্ষক রয়েছেন সেখানে দ্রুত শিক্ষক নিয়োগের ব্যপারে পদক্ষেপ গ্রহণ করছে রাজ্য সরকার। অন্য একটি প্রশ্নের উত্তরে, সরকার জানিয়েছে যে গুজরাটে ৮৬টি সরকার পরিচালিত প্রাথমিক বিদ্যালয় হয়ে গিয়েছে এবং ৪৯১টি প্রাইমারি স্কুলকে একে অন্যের সঙ্গে যুক্ত করা হয়েছে। জুনাগড় জেলায় সবচেয়ে বেশি, ২৫টি স্কুল বন্ধ রয়েছে।

সরকার আরও বলেছে সহকারী শিক্ষা পরিদর্শকের জন্য ৫৬৩টি শূন্য পদের মধ্যে মাত্র ৩০ টি পদে লোক নেওয়া হয়েছে। ১৭টি জেলায় এখনও নেই স্কুল পরিদর্শক। প্রাথমিক শিক্ষা আধিকারিক পদে ১৩২টি পদে লোক নেওয়া হলেও এখনও ৯৩ টি পদ খালি রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Gujarat primary schools single teacher