scorecardresearch

বড় খবর

NCRB Data: রেকর্ড মৃত্যু লক-আপে, টানা দ্বিতীয়বার তালিকার শীর্ষে মোদীর রাজ্য গুজরাট

হেফাজতে মৃত্যুর ঘটনা এ বছরে ৫৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে এই রাজ্যে।

NCRB Data: রেকর্ড মৃত্যু লক-আপে, টানা দ্বিতীয়বার তালিকার শীর্ষে মোদীর রাজ্য গুজরাট
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রকাশিত হয়েছে ২০২১ সালের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্ট। তাতে বিভিন্ন রাজ্যে পুলিশ হেফাজতে মৃত্যুর ঘটনায় তালিকা প্রকাশ হয়েছে। দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে তালিকায় শীর্ষে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাট। এই নিয়ে টানা দ্বিতীয়বার তালিকার শীর্ষে মোদীর রাজ্য।

রিপোর্টে উল্লেখ, হেফাজতে মৃত্যুর ঘটনা এ বছরে ৫৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে এই রাজ্যে। ২০২০ সালের রিপোর্টের থেকে আরও ১৫টি মামলা বেশি রেকর্ড হয়েছে। গোটা ভারতে মোট ৮৮টি হেফাজতে মৃত্যুর ঘটনা গত বছর রিপোর্ট হয়েছে। তার আগের বছরের রিপোর্ট বলছে, দেশে ৭৬টি এমন ঘটনা ঘটে।

গুজরাটের পরই তালিকায় দ্বিতীয় স্থানে মহারাষ্ট্র। গত বছর ২১টি হেফাজতে মৃত্যুর ঘটনা ঘটেছে এই রাজ্যে। বর্তমানে মহারাষ্ট্রের শাসক শিবির বিজেপি-শিবসেনা বিদ্রোহীরা। তার আগের বছর ক্ষমতায় ছিল মহা বিকাশ আঘাড়ি জোট। তাদের আমলেই এত মৃত্যু হয়েছে পুলিশ হেফাজতে।

আরও পড়ুন বন্যাবিধ্বস্ত পাকিস্তানের জন্য ‘ব্যথিত’ মোদী, পড়শি দেশকে সাহায্যের হাত বাড়াচ্ছে ভারত

এদিকে, গুজরাটে ২৩টির মধ্যে ২২টি মৃত্যু হয়েছে পুলিশ থানার লক-আপে। তাঁদের কোনও রিমান্ডেও নেওয়া হয়নি। পুলিশ হেফাজতে মৃত্যুর কারণ হিসাবে দেখানো হয়েছে, ৯ জন আত্মহত্যা করেছেন। বাকি ৯ জন অসুস্থতার কারণে মারা গিয়েছেন। ২ জন পুলিশ হেফাজতে শারীরিক নিগ্রহের কারণে মারা গিয়েছেন এবং এক জন পালাতে গিয়ে মারা যান বলে রিপোর্ট উল্লেখ।

তাৎপর্যপূর্ণ ভাবে ২০২১ সালের রিপোর্ট অনুযায়ী, গুজরাটে ১২ জন রপুলিশ কর্মী গ্রেফতার হন। তার আগের বছর কেউ গ্রেফতার হয়নি। ২০২০ সালে পুলিশ হেফাজতে মারধরের চোটে কেউ মারা যাননি বলে রিপোর্টে দেখানো হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Gujarat records highest number of custodial deaths for second year