গুজরাত থেকে কেরালা, নিউজিল্যান্ডের জঙ্গি হামলার ক্ষতচিহ্ন ছড়িয়ে এ দেশেও

"আমাদের জন্য খুবই খারাপ সময় যাচ্ছে। বাড়িতে নতুন সদস্য এল, আর দিন পাঁচেকের মধ্যে এমন ঘটনা, এখনও পরিবারের সদস্যরা এই খবর জানেন না। ওঁর স্ত্রীকে কী সান্ত্বনা দেব? ওঁরা তো জানেও না কী অপেক্ষা করে…

By: Updated: Mar 17, 2019, 12:42:51 PM

সদ্যজাতটির জন্য প্রার্থনা করতে গিয়েছিলেন কেউ। কেউ গিয়েছিলেন স্ত্রীকে সঙ্গে নিয়ে। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দুই মসজিদে শুক্রবারের নমাজ চলাকালীন সন্ত্রাসী হামলায় নিহতদের মধ্যে অন্ততপক্ষে ৬ জন ভারতীয়। সরকারি হিসেব বলছে ২ জন ভারতীয় আহত এবং ৭ জন নিখোঁজ। এদের মধ্যে ২ জন ভারতীয় বংশোদ্ভূত নিউজিল্যান্ড প্রবাসী। ৪ জন গুজরাতের বাসিন্দা, বাকি দুজন তেলেঙ্গানা এবং কেরালার।

নিহতদের মধ্যে ত্রিশুরের ২৩ বছরের অ্যান্সিও রয়েছে। তাঁর আত্মীয়রা জানালেন, “আমাদের বলা হয়েছিল অ্যান্সি আহত। কিন্তু আমাদের এক আত্মীয় নিউজিল্যান্ডে রয়েছেন, তিনি অ্যান্সির দেহ সনাক্ত করেছেন”।

সলিমের বয়ান অনুযায়ী, নজার আর অ্যান্সি দুটো আলাদা মসজিদে গেছিলেন। নজার চখের সামনে দেখেন খানিক আগেই স্ত্রী যে মসজিদে ঢুকলেন, সেখানে গোলাগুলি চালাতে শুরু করে আততায়ীরা। তখন আর মসজিদে প্রবেশ করে স্ত্রীকে উদ্ধার করার উপায়ও ছিল না। জখম হওয়াদের মধ্যে মেয়ে অ্যান্সিকে অনেক খোঁজেন নজার, পরে বুঝতে পারেন স্ত্রী আর নেই।

২০১৭ তে বিয়ের পর নিউজিল্যান্ড চলে আসেন তাঁরা। অ্যান্সি এগ্রিকালচারাল টেকনোলজি পড়তেন আর তাঁর স্বামী নজার ক্রাইস্ট চার্চের সুপারমার্কেটে কাজ করতেন।

আরও পড়ুন, নীরব মোদীর স্ত্রীর বিরুদ্ধে জারি গ্রেফতারি পরোয়ানা

মহম্মদ জুনেদ কারার পরিবারেও খবর এল রমিজ এবং তার বাবা আরিফ আল নুর মসজিদে নমাজ পড়ার সময় হামলায় নিহত হয়েছেন। ভদোদরার রমিজ মসজিদে গিয়েছিলেন পাঁচ দিন বয়সের মেয়েটার জন্য প্রার্থনা করতে। ভাই এবং ভাইয়ের ছেলের দেহ আনতে আরিফের দাদা মহসিন শনিবারই দেশ ছেড়ে পাড়ি দিয়েছে নিউজিল্যান্ড। এক আত্মীয় জানালেন, “আমাদের জন্য খুবই খারাপ সময় যাচ্ছে। বাড়িতে নতুন সদস্য এল, আর দিন পাঁচেকের মধ্যে এমন ঘটনা, এখনও পরিবারের সদস্যরা এই খবর জানেন না। ওঁর স্ত্রীকে কী সান্ত্বনা দেব? ওঁরা তো জানেও না কী অপেক্ষা করে আছে ওদের জন্য”।

হামলায় নিহতদের মধ্যে ৬৫ বছরের মেহবুব খোখারও আছেন। আহমেদাবাদের বাসিন্দা এই প্রথমবার ক্রাইস্টচার্চ গিয়েছিলেন ছেলে ইমরানের সঙ্গে দেখা করতে, একটু সময় কাটাতে। ইমরানের এক বন্ধু ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে, “ওদের পরিবার এখন কথা বলার অবস্থাতেই নেই। হামলায় গুরুতর আহত হয়েছিলেন ইমরানের বাবা। চিকিৎসায় তেমন সাড়াও দেননি। ৯ বছর ধরে নিউজিল্যান্ডে আছে ইমরান। এই প্রথম ওর বাবা ওর কাছে গেছিলেন”।

৩১ বছরের ফারহাজ আহসানের নিহত হওয়ার খবর হায়দরাবাদে ওর পরিবারের কাছে আসে শনিবার। তলিচওকির বাসিন্দা ফারহাজের বাবা মহম্মদ সায়িউদ্দিন জানিয়েছেন পুলিশ তাঁদের প্রথম খবরটা দেন। পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়র ফারহাজের স্ত্রী এবং দুই সন্তান রয়েছে।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest General News in Bengali.


Title: New Zealand Attack: গুজরাত থেকে কেরালা, নিউজিল্যান্ডের জঙ্গি হামলার ক্ষতচিহ্ন ছড়িয়ে এ দেশেও

Advertisement