বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

বন্দুক হাতে বাড়ির বাইরে ঘুরছে তালিবানরা! আতঙ্কে ঘরের মধ্যে সিঁটিয়ে ভারতীয়রা

“উদ্ধারের কী হল সবাই জানতে চাইছে, এখনও পর্যন্ত ভারত থেকে কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করেনি।”

আফগানিস্তানের পতাকা

দীর্ঘ দুই দশক পর আফগানিস্তানে ফের কায়েম তালিবানি-রাজ। ইসলামিক জঙ্গিগোষ্ঠীর জমানায় ফের দেশে অন্ধকার যুগের ভ্রুকুটি। আফগানদের মতো অনেক ভিনদেশি-ই এখন আতঙ্কে রয়েছেন। অন্য দেশের অনেক নাগরিক এখনও আটকে আফগানিস্তানে। ভারতের কিছু নাগরিকও সেই তালিকায় রয়েছেন। এদিকে, ভারতে তাঁদের জন্য উদ্বিগ্ন পরিজনরা। যদিও ভারত সরকার প্রত্যেককে নিরাপদে দেশে ফেরানোর অঙ্গীকার করেছে। কিন্তু তালিবানদের ভরসা নেই।

আফগানিস্তানে আটকে পড়া একজন জানিয়েছেন, “আমি এক আফগান বন্ধুর বাড়িতে চারদিন ধরে রয়েছি। গতকাল রাতেও আমি দেখলাম, বন্দুক হাতে বহুতলের বাইরে ঘুরে বেড়াচ্ছে তালিবান যোদ্ধা। আমার বাইরে যেতে ভয় করছিল। আমরা সাহায্যের আশায় বসে আছি। এই যুবকের মতো অনেক ভারতীয়ই, বিশেষত মহিলা-শিশু নির্বিশেষে কাবুলে অপেক্ষায় বসে আছেন সাহায্যের জন্য। তালিবানরা দেশের দখল নিতেই আফগানিস্তানে এখন বাসযোগ্য পরিবেশ নেই বলে মনে করছেন ভারতীয়রা।”

আরও পড়ুন প্ল্যাকার্ড হাতে কাবুলের রাস্তায় তালিবান-রাজের বিরুদ্ধে প্রতিবাদ আফগান মহিলাদের

নিরাপত্তার খাতিরে নাম প্রকাশে অনিচ্ছুক ওই ভারতীয় বলেছেন, “কাবুল-সহ দেশের বিভিন্ন শহরে ভারতীয়রা ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। আমরা ভারতে পরিজনদের ফোনে এখানকার পরিস্থিতি বলছি। তবে ওখান থেকে আমাদের কেউ ফোন করেনি উদ্ধারের জন্য। সৌভাগ্যবশত এখনও আমরা সুরক্ষিত আছি। নিজেদের সান্ত্বনা দিচ্ছি এই বলে যে, পরিস্থিতি এখনও হাতের বাইরে যায়নি। উদ্ধারের কী হল সবাই জানতে চাইছে, এখনও পর্যন্ত ভারত থেকে কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করেনি।”

তিনি বলেছেন, অনেকেই কাবুলে বিভিন্ন হোটেল, বহুতলে তালিবানদের ভয়ে লুকিয়ে আছেন। কিন্তু ধীরে ধীরে উপায় বের করার ক্ষমতা হারাচ্ছি। নতুন সরকার যদিও অনুমতি দিয়েছে খোলার, কিন্তু ভয়ে কেউ দোকান খুলছে না। চারদিন আগে আমি কাজের জায়গা ছেড়ে আসি একজোড়া কাপড়ে। স্থানীয়দের সাহায্যে চারদিন ধরে বেঁচে আছি।

আরও পড়ুন ‘আফগান ভাই-বোনদের পাশে আছে ভারত’, পড়শি দেশের দুঃসময়ে আশ্বাস মোদীর

প্রসঙ্গত, কেরল সরকার বিদেশ মন্ত্রকে চিঠি দিয়ে জানিয়েছে, কাবুলে রাজ্যের ৪১ জন বাসিন্দা আটকে রয়েছেন। মালয়ালিরা আফগানিস্তান থেকে সাহায্যের জন্য আকুতি-মিনতি করছেন। এই পরিস্থিতিতে তাঁদের দেশে ফেরানোর বন্দোবস্ত করতে আবেদন জানিয়েছে কেরল সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Gun toting taliban forces patrolling outside building running out of provisions indians stranded in afghanistan plead for help

Next Story
দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি সম্ভবত বি ভি নাগারাথনাfirst woman Chief Justice of the india is probably BV Nagarathna
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com