জ্ঞানবাপী মসজিদ মামলা, হিন্দুদের দাবির বিরোধিতায় মুসলিম পক্ষের আবেদন শুনবে আদালত

জ্ঞানবাপী মসজিদে যে শিবলিঙ্গ মিলেছে বলে দাবি করা হচ্ছে, তার নিত্যপুজোর আবেদন জানিয়েছে হিন্দু পক্ষ।

জ্ঞানবাপী মসজিদ মামলা, হিন্দুদের দাবির বিরোধিতায় মুসলিম পক্ষের আবেদন শুনবে আদালত
জ্ঞানবাপী মসজিদ

জ্ঞানবাপী মসজিদ নিয়ে জটিলতা জারি। এবার এই মসজিদ নিয়ে হিন্দু-পক্ষের তোলা দাবির বিরোধিতায় মুসলিম পক্ষের আবেদন শুনবে বারাণসী আদালত। আগামী ২৬ মে মুসলিম পক্ষের আবেদন শুনবেন বিচারক। কাশী বিশ্বনাথ মন্দির লাগোয়া জ্ঞানবাপী মসজিদে হিন্দু ধর্মের একাধিক নিদর্শন মিলেছে বলে দাবি করা হয়েছে। যদিও হিন্দু পক্ষের তোলা সেই দাবির বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়েছেন মুসলিম পক্ষের আইনজীবীরা।

সোমবারই জ্ঞানবাপী মসজিদে যে শিবলিঙ্গ মিলেছে বলে দাবি করা হচ্ছে, তার নিত্যপুজোর আবেদন জানিয়েছে হিন্দু পক্ষ। বারাণসী আদালতে গতকাল এই আবেদন জানিয়েছেন হিন্দু পক্ষের আইনজীবী। হিন্দু পক্ষের দাবি মসজিদটি তৈরির আগে এখানে মন্দির ছিল। সেই মন্দির ভেঙে ফেলে তৈরি হয় মসজিদ।

যদিও এক্ষেত্রে মুসলিম পক্ষের তরফে ভারতীয় সংবিধানের উল্লেখ করে আদালতে সওয়াল চলছে। সংবিধান অনুযায়ী ১৯৪৭ সালের ১৫ অগাস্টের আগে তৈরি হওয়া দেশের সব উপাসনালয়ের চরিত্র অক্ষুন্ন রাখার কথা বলা হয়েছে। সংবিধানের সেই অংশটির উল্লেখ করেই আদালতে হিন্দু পক্ষের বক্তব্যের বিরোধিতা করে সওয়াল করছে মুসলিম পক্ষ।

আরও পড়ুন- দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স, স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করলেন মুখ্যমন্ত্রী

এদিকে, বারাণসী আদালতের বিচারক জ্ঞানবাপী মসজিদের অ্যাডভোকেট কমিশনারের সমীক্ষা প্রতিবেদন নিয়ে হিন্দু-মুসলিম উভয় পক্ষের আপত্তির বিষয়টির উল্লেখ করেছেন। জ্ঞানবাপীতে পুজোর আয়োজনের বিরোধিতা করেছে মসজিদ কমিটি। যদিও হিন্দুদের তরফে সমীক্ষা রিপোর্ট বিবেচনার কথা বলা হচ্ছে। উল্লেখ্য, জ্ঞানবাপী মসজিদ নিয়ে শুনানি বারাণসী আদালতে ফেরত পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। আগামী ৮ সপ্তাহের মধ্যে এই মামলার শুনানির নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Gyanvapi mosque case varanasi court to hear on may 26 muslim sides plea seeking to reject hindu petitioners civil suit

Next Story
বিখ্যাত গায়িকা খুন, হাইওয়ের কাছে মাটি চাপা দিয়ে গেল দুষ্কৃতীরা