scorecardresearch

বড় খবর

জ্ঞানবাপী মসজিদে চলবে সার্ভে, জানিয়ে দিল বারাণসীর আদালত

পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপী চত্বরে অবস্থিত মন্দিরে পুজো করতে চেয়ে আদালতে মামলা করেছিলেন।

gyanvapi mosque row shivling area protected without impeding Muslims access

বিতর্কিত জ্ঞানবাপী মসজিদ চত্বরে সার্ভের কাজ চলবে। বৃহস্পতিবার রায় দিল বারাণসীর আদালত। পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপী চত্বরে অবস্থিত মন্দিরে পুজো করতে চেয়ে আদালতে মামলা করেছিলেন। সেই মামলার রায়ে এদিন বারাণসী আদালত জানিয়েছে, কাশী-বিশ্বনাথ জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে সার্ভের কাজ চলবে।

এই সার্ভের কাজে আরও দুই কমিশনার নিয়োগ করেছে আদালত। অজয় সিং এবং বিশাল সিং। আগেই আইনজীবী অজয় কুমার মিশ্র ছিলেন দায়িত্বে। এর আগে জ্ঞানবাপীর অঞ্জুমান ইনতেজামিয়া মসজিদ কমিটি মিশ্রর নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলে। তার পরই আরও দুজনকে নিয়োগ করা হয়েছে। আগামী ১৭ মে-র মধ্যে এঁরা রিপোর্ট জমা দেবে আদালতে। তারপরই সার্ভের কাজ শুরু হবে।

এর আগে আদালত পাঁচ হিন্দু মহিলার আবেদনের ভিত্তিতে গত এপ্রিল মাসে প্রথম সার্ভে করার নির্দেশ দেয়। মামলাকারীদের দাবি ছিল, একবছর ধরে হিন্দু মন্দিরে তাঁরা পুজো দেওয়ার চেষ্টা করছেন কিন্তু জ্ঞানবাপী মসজিদ চত্বরে সেটা তাঁরা করতে পারছেন না। বর্তমানে বছরে একবার ওই মন্দিরে পুজো দেওয়া যায়।

আরও পড়ুন ‘MA-PhD করুন আগে, তার পর আসুন’, তাজমহল নিয়ে জনস্বার্থ মামলায় তীব্র ভর্ৎসনা হাইকোর্টের

মামলাকারী মহিলারা ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ২৫ অনুযায়ী, নিজেদের ধর্মাচরণ করার জন্য সুরক্ষারও আবেদন করেছেন। বিতর্কিত কাঠামোর মধ্যে যাতে তাঁদের কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতির মধ্যে না পড়তে হয় তাই জন্য তাঁরা মামলা করেছেন। গত ২১ এপ্রিল এলাহাবাদ হাইকোর্ট স্থানীয় আদালতের রায়কে চ্যালেঞ্জ করে মসজিদ কমিটির করা মামলা খারিজ করে দেয়। এর পর ২৬ এপ্রিল বারাণসী আদালত আবার বিতর্কিত অংশে ভিডিওগ্রাফি করার নির্দেশ দেয়। গত শুক্রবার দুপুর থেকে বিরাট নিরাপত্তার মধ্যে সেটি শুরু হয়েছে।

কিন্তু মসজিদের ভিতরে অশান্তির কারণে ভিডিওগ্রাফির কাজ সম্পূর্ণ হয়নি। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে মামলাকারীর আইনজীবী মদনমোহন যাদব বলেছেন, “আমরা ভিডিওগ্রাফি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করছি। কারণ মুসলিম পক্ষ কমিশনারের অপসারণের দাবিতে মামলা দায়ের করেছিল। আমরা আদালতের কাছে আবেদন করেছি, ভিডিওগ্রাফি যেন সম্পবর্ণ করা হয়।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Gyanvapi mosque survey to continue says varanasi court survey commissioner stays