scorecardresearch

বড় খবর

জ্ঞানবাপী নিয়ে ‘প্ররোচনামূলক’ পোস্ট, ধৃত অধ্যাপকের জামিন মঞ্জুর

নবাপী মসজিদের মধ্যে একটি শিবলিঙ্গ আবিষ্কৃত হওয়ার দাবি সম্পর্কে একটি আপত্তিকর সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য অধ্যাপক রতনলালকে গ্রেফতার করা হয়েছিল।

জ্ঞানবাপী নিয়ে ‘প্ররোচনামূলক’ পোস্ট, ধৃত অধ্যাপকের জামিন মঞ্জুর
দিল্লি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক রতন লাল।

শনিবার আদালত দিল্লি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক রতন লালের জামিন মঞ্জুর করেছে। জ্ঞানবাপী মসজিদের মধ্যে একটি শিবলিঙ্গ আবিষ্কৃত হওয়ার দাবি সম্পর্কে একটি আপত্তিকর সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য অধ্যাপক রতনলালকে গ্রেফতার করা হয়েছিল।

লালকে দিল্লি পুলিশ তিশ হাজারি আদালতে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সিদ্ধার্থ মালিকের সামনে হাজির করেছিল। পুলিশ ধৃত অধ্যাপকের ১৪ দিনের বিচার বিভাগীয় হেফাজতের আবেদন জানায়।

লালের আইনজীবীরা সিএমএমের সামনে তার জামিনের আবেদন করেছিলেন এই যুক্তি দিয়ে যে, তাঁর গ্রেফতার অর্ণেশ কুমারের রায়ে সুপ্রিম কোর্টের নির্দেশিকা লঙ্ঘন করেছে এবং তিনি সোশাল মিডিয়া পোস্টের মাধ্যমে কাউকে উসকানি দেননি।

অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অতুল শ্রীবাস্তব, যিনি পুলিশের তরফে হাজির হয়েছিলেন, তিনি আদালতকে বলেছিলেন যে “প্রাথমিকভাবে কিছু মন্তব্য করা হয়েছে যেগুলি জনসাধারণের শান্তি নষ্ট করার সম্ভাবনা রয়েছে”। শ্রীবাস্তব আদালতে বলেন, “সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যে এই ধরনের একজন শিক্ষিত ব্যক্তির কাছ থেকে এই সোশাল মিডিয়া পোস্ট অপ্রত্যাশিত, এই ধরনের মন্তব্য করার পরে, তিনি চুপ করেননি, ইউটিউবে আপলোড করা বিভিন্ন ভিডিওর মাধ্যমে নিজে মতামতের পক্ষেও সওয়াল করেছিলেন।”

প্রসিকিউটর লালের গ্রেফতারের পর পরিস্থিতিগুলিকে সম্বোধন করেছিলেন এবং একজন চোরাচালানকারীর মামলার বিষয়ে দিল্লি হাইকোর্টের আদেশের উদ্ধৃতি দিয়ে বলেছিলেন যে, “যদি কোনও ব্যক্তি অনুরূপ অপরাধ করতে চলেছে এমন আশঙ্কা থাকে তবে এটি পুলিশকে গ্রেফতারির ক্ষমতা দেয়। এমনকী কোনও নোটিশ না দিয়েই।”

লালের আইনজীবীরা আদালতকে বলেছিলেন যে, তিনি “আম্বেদকরের উপর একজন কর্তৃত্ব” এবং তাঁর “মর্যাদা এবং বুদ্ধিমত্তা” একজন ব্যক্তি “কোন শত্রুতা তৈরি করেননি” বা “হিংসার জন্য আহ্বান জানাননি”।

অধ্যাপকের আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন যে লাল বরং হিন্দু দেবতা শিবকে সম্মান করতেন। “শিব সমাজের একটি নির্দিষ্ট অংশের সম্পত্তি নন। সে কি তাঁর নিজের লোকদের উস্কে দেবে? তিনি নিজেই একজন শিবভক্ত”

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Gyanvapi post du associate professor ratan lal gets bail