রাষ্ট্রসংঘের নিষিদ্ধ জঙ্গি তালিকাতেই হাফিজ সইদ, খারিজ আবেদন

১৯৯৭ সালের সন্ত্রাসবাদ প্রতিরোধ আইন অনুযায়ী ঠিক দু'দিন আগে হাফিজ সইদের জমাত-উদ-দাওয়া এবং ফালহা-ই-ইনসানিয়তকে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তান সরকার।

By: New Delhi  Updated: March 7, 2019, 07:14:44 PM

নিষিদ্ধ জঙ্গি তালিকা থেকে হাফিজ সইদের নাম অপসারণের আবেদন খারিজ করল রাষ্ট্রসংঘ। মুম্বই হামলার মূলচক্রীর নাম কোনওভাবেই এই তালিকা থেকে বাদ দেওয়া হবে না বলে সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছে একটি সরকারি সূত্র।

১৯৯৭ সালের সন্ত্রাসবাদ প্রতিরোধ আইন অনুযায়ী ঠিক দু’দিন আগে হাফিজ সইদের জমাত-উদ-দাওয়া এবং ফালহা-ই-ইনসানিয়তকে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তান সরকার। আরও জানা যাচ্ছে, কয়েকদিন আগেই জামাত-উদ-দাওয়ার কাজকর্মের নানা প্রমাণ এবং ‘অত্যন্ত গোপনীয় নথিপত্র’ রাষ্ট্রসংঘের হাতে তুলে দিয়েছে ভারত। এরপরই বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের এই সিদ্ধান্ত প্রকাশ্যে এল।

আরও পড়ুন- জম্মু বাস স্ট্যান্ডে গ্রেনেড হামলা, নিহত ১, জখম কমপক্ষে ৩২

মুম্বই হামলার পর ২০০৮ সালের ১০ ডিসেম্বর হাফিজ সইদের দল রাষ্ট্রসংঘের দ্বারা নিষিদ্ধ ঘোষণা হওয়ার পর ২০১৭ সালে লাহোরের এক আইন সংস্থা মির্জা অ্যান্ড মির্জার মাধ্যমে নিষেধাজ্ঞা অপসারণের আবেদন করা হয়। এই আবেদনটি খতিয়ে দেখার জন্য ড্যানিয়েল কিপফার ফ্যাসিয়াতিকে ওম্বাডসপারসন নিয়োগ করে রাষ্ট্রসংঘ। কিন্তু, সব নথি পরীক্ষা করে হাফিজ সইদের আইনজীবী হায়দর রসুল মির্জাকে ড্যানিয়েল জানিয়ে দেন, ‘নিষিদ্ধ তালিকাভূক্ত জঙ্গি হিসাবেই থাকতে হবে’ তাঁর মক্কেলকে।

উল্লেখ্য, হাফিজ সইদকে নিষিদ্ধ জঙ্গির তকমা দেওয়ার ক্ষেত্রে ভারত ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স সমর্থন জানিয়েছিল। এদিকে, জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে নিষিদ্ধ ঘোষণা করার দাবি যখন প্রবলভাবে মাথাচাড়া দিয়েছে, তখনই হাফিজ সইদকে নিষিদ্ধ তালিকায় রেখে দেওয়ার সিদ্ধান্ত রীতিমতো তাৎপর্যপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Hafiz saeeds plea for removal from list of banned terrorists of un rejected

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement