বড় খবর

ভ্যাকসিন সুরক্ষাই মাথাব্যথা কেন্দ্রের, বৈঠক স্বাস্থ্যমন্ত্রীর

পরীক্ষা হওয়া প্রাপ্ত প্রতিক্রিয়া সম্পর্কিতও আলোচনাও করা হয়েছিল। পাশাপাশি ভ্যাকসিন সংস্থাদেরও হুঁশিয়ারি দিয়েছেন একে অপরের বিষয়ে এমন তরজা না চালানোর।

টিকাকরণের প্রথম মহড়ার পর শুক্রবার থেকে চালু হওয়ার কথা করোনা ভ্যাকসিনের দ্বিতীয় মহড়া। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন কোভিড-১৯ এর দ্বিতীয় পর্যায়ের ড্রাই রান চলার একদিন আগে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে মিটিং-এ বসলেন। এছাড়াও সাফ বললেন কোভিড-১৯ এর বিষয়ে ভুল তথ্য প্রচার করা বন্ধ করতে।

বিগত দিনে চারটি রাজ্যের মধ্যে পরীক্ষা হওয়া প্রাপ্ত প্রতিক্রিয়া সম্পর্কিতও আলোচনাও করা হয়েছিল। স্বাস্থ্য মন্ত্রী আশ্বাস দিয়েছেন যে ভ্যাকসিনের দ্বিতীয় মহড়াতে রাজ্য ও কেন্দ্রশাসিত ৩৩ টি অঞ্চলে ড্রাই রান চালানো হবে। পাশাপাশি ভ্যাকসিন সংস্থাদেরও হুঁশিয়ারি দিয়েছেন একে অপরের বিষয়ে এমন তরজা না চালানোর।রাজ্যগুলিকে কেন্দ্রের পরামর্শ, করোনা নিয়ে কড়া সতর্কতা অবলম্বন করতে হবে। বুধবার ব্রিটেনফেরত আরও ১৫ জনের শরীরে নতুন স্ট্রেন পাওয়া গিয়েছে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত মোট ৭৩ জনের শরীরে করোনার ওই স্ট্রেন মিলেছে। যা উদ্বেগ বাড়িয়েছে তাদের।

উত্তরপ্রদেশ ও হরিয়ানাতেও করোনা ভ্যাকসিনের দ্বিতীয় মহড়ার ড্রাই রান চালানোর ব্যবস্থার পরিচালনা চলছে। মিটিং-এ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিনের দ্বিতীয় মহড়ার সময় অনেক ভ্যাকসিন দেওয়া ব্যাক্তিদের দেড় ঘন্টার পর্যবেক্ষণে রাখা হবে। তার পরও যদি তাঁদের মধ্যে অন্য লক্ষণ দেখা যায়, সেই অনুযায়ী আগে থেকে ব্যবস্থা নেবার কথা তিনি বিশেষ ভাবে উল্লেখ করেন।

তিনি আরও বলেন, কিছু দিনের মধ্যেই করোনা ভ্যাকসিন সংক্রান্ত বিভিন্ন খবর কিছুদিনের মধ্যেই সাধারণ মানুষের সামনে প্রকাশিত হবে। তাঁর বক্তব্য অনুসারে করোনা ভ্যাকসিনের তিন দফায় পর্যবেক্ষণ চলবে এবং সাধারণের কথা ভেবে যে ব্যবস্থা গ্রহণ করা দরকার তা করা হবে। মন্ত্রালয় সূত্র থেকে জানা গিয়েছে ভবিষ্যতে ১.৭ লক্ষ ভ্যাকসিনেটর ও ৩ লক্ষ ভ্যাকসিনেশন দলের ব্যবস্থা করা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Harsh vardhan reviews dry run details covid 19 vaccination

Next Story
দিল্লি সীমান্তে ২৫০০ ট্রাক্টর নিয়ে কিষাণ প্যারেডের মহড়া কৃষকদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com