হু-র এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদে হর্ষবর্ধন

২২ মে থেকে এই গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব নেবেন তিনি। আগামী তিন বছরের  জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদে বসতে চলেছেন ডাঃ হর্ষবর্ধন।

By: New Delhi  Updated: May 20, 2020, 12:27:42 PM

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-র এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদে বসতে চলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। ২২ মে থেকে এই গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব তিনি নেবেন তিনি। বর্তমানে ৩৪ সদস্য বিশিষ্ট হু-র এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান হলেন জাপানের ডা. হিরোকি নাকাতানি। তাঁরই স্থলাভাষিক্ত হবেন হর্ষবর্ধন। ইতিমধ্যেই হর্যবর্ধনের পক্ষে ১৯৪ দেশ সাক্ষর করেছে বলে জানা গিয়েছে।

বিভিন্ন দেশের মধ্যে রোটেশন পদ্ধতিতে এই চেয়ারম্যান পদ আবর্তিত হয়। হু-র এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদে ভারতের প্রতিনিধিকে সমর্থন জানানো হবে বলে দক্ষিণ-পূর্ব এশিয়ার তরফে গত বছরই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ফলে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর ওই পদে অভিষেক এখন শুধু সময়ের অপেক্ষা। ২২ মে এক্সিকিউটিভ বোর্ডের সভার পরই হর্ষবর্ধনের নামের পাশে সিলমোহর পড়বে। আগামী তিন বছরের  জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদে বসতে চলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

জানা গিয়েছে, এই কাজ পুরো সময়ের জন্য নয়। হর্ষবর্ধনকে বছরে দুবার এক্সিকিউটিভ বোর্ডের বৈঠকে নেতৃত্ব দিতে হবে। মূলত জানুয়ারি মাসে বোর্ডের প্রধান বৈঠকটি হয়ে থাকে। দ্বিতীয় বৈঠক হয় প্রতি বছর মে মাসে। বোর্ডের অন্যান্য সদস্যরাও স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞ। চেয়ারম্যান ছাড়া বাকি সদস্যরাও তিন বছরের জন্যই ওই পদে থাকেন। হু-র হেল্থ অ্যাসেম্বলিকে স্বাস্থ্য বিষয়ক সিদ্ধান্ত ও নীতি নিয়ে পরামর্শ দেওয়াই এই এক্সিকিউটিভ বোর্ডের প্রধান কাজ।

আরও পড়ুন- Live: গত ২৪ ঘন্টায় দেশে সর্বোচ্চ করোনা সংক্রমণ, পজিটিভ ৫৬১১ জন

বিশ্বজুড়ে করোনার দাপট। বিধ্বস্ত আমেরিকা। কিন্তু, করোনা সংক্রমণ রোধে কেন্দ্রীয় সরকার এ দেশে আগেভাগেই পদক্ষেপ করেছে বলে দাবি দেশের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের। মৃত্যুর হারও অন্যান্য দেশের তুলনায় কম। কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে পৃথিবীতে ভারতের পদক্ষেপ প্রশংসাযোগ্য বলে বিবেচিত। এই পরিস্থিতিতে হর্ষবর্ধনের মাথায় নয়া পালক যোগ হল।

করোনাভাইরাসের উৎপত্তি কোথা থেকে হল? এই মহামারীর পিছনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর ভূমিকা কী? এই সব বিষয়ে তদন্তের প্রস্তাব দিয়েছে বিশ্বের ৬১টি রাষ্ট্র। ইতিমধ্যেই এই প্রস্তাবে সায় দিয়েছে ভারতও।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Harsh vardhan who executive board chairman

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X