বড় খবর

সুর নরম খট্টর সরকারে, কারনালের কৃষকদের দাবি মানল প্রশাসন, উঠল অবস্থান

অভিযুক্ত পুলিশ অফিসারের বিরুদ্ধে তদন্ত করতে রাজি রাজ্য। এছাড়াও নিহত কৃষকের পরিবারের দুই সদস্যকে চাকরি দেওয়ারও আশ্বাস দিয়েছে প্রশাসন।

Haryana farmers call off protest after govt assures of inquiry into Karnal episode
সাংবাদিক বৈঠকে সরকার ও আন্দোলনকারী কৃষকদের প্রতিনিধিরা।

শেষ পর্যন্ত কারনালের বিক্ষুব্ধ কৃষকদের দাবি মেনে নিল হরিয়ানা সরকার। অভিযুক্ত পুলিশ অফিসারের বিরুদ্ধে তদন্ত করতে রাজি রাজ্য। এছাড়াও নিহত কৃষকের পরিবারের দুই সদস্যকে চাকরি দেওয়ারও আশ্বাস দিয়েছে খট্টর প্রশাসন। শনিবার সরকারের সঙ্গে দ্বিতীয়বারের জন্য বৈঠকে বসেন অবস্থানকারী কৃষকদের প্রতিনিধিরা। এই বৈঠকেই মেলে সমাধান সূত্র। এরপর পরই হরিয়ানার মিনি সেক্রেটারিয়েটের সামনে থেকে অবস্থান প্রত্যাহারের ঘোষণা করেন কৃষক নেতৃত্ব।

কৃষকদের কী আশ্বাস হরিয়ানা সরকারের?

নয়া কৃষি আইনকে কেন্দ্র করে বিগত কয়েকমাস ধরে কৃষক আন্দোলন চলছে। এই বিক্ষোভে কারনালের কৃষকরাও যোগ দিয়েছিলেন। বিক্ষোভ আটকাতে পুলিশ লাঠিচার্জ করে। নিহত হন সুশীল কাজল নামে এক কৃষক। এরমধ্যেই হরিয়ানা সরকারের শীর্ষস্থানীয় আমলা আয়ুশ সিনহার বিতর্কিত মন্তব্য আগুনে ঘৃতাহূতি করে। এক ভাইরাল ভিডিওতে শোনা যায় যে, কৃষি আন্দোলন রুখতে প্রয়োজনে আন্দোলনকারী কৃষকদের মাথা মেরে ফাটিয়ে দেওয়া হবে। এরপর পরিস্থিতি উত্তপ্ত হয়। প্রশাসনের বিরুদ্ধে প্রতিবাদী হয় কারনালের কৃষকরা। যা মানেনি সরকার। উল্টে অভিযুক্ত আমলাকে পদোন্নতি করে অন্যত্র পাঠানো হয়। আয়ুশ শর্মার বরখাস্তের দাবিতে কৃষকদের অবস্থান বিক্ষোভ শুরু হয়। মিনি সেক্রেটারিয়েটের সামনে বিক্ষোভে বসেন কৃষকরা। আন্দোলন রুখতে জলকামান ছোঁড়াহয়, বন্ধ করা হয়েছিল ইন্টারনেট এবং মেসেজিং পরিষেবাও।

শেষ পর্যন্ত অবশ্য বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় রাজি হয় সরকার। শুক্রবারের পর শনিবার সকালেও সরকার ও কৃষকদের প্রতিনিধিরা বৈঠকে বসেন। খট্টর প্রসাসন কৃশকদের দাবি মেনে নেয়। সরকারের তরফে দেবেন্দ্র সিং জানান, অবসরকারপ্রাপ্ত বিচারপতি নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করে ২৮ অগস্ট কারনালের পুলিশি আগ্রাসনের সব ঘটনা খতিয়ে দেখা হবে। তদন্ত চলাকালীন অভিযুক্ত পুলিশ অফিসার আয়ুশ সিনহাকে ছুটিতে পাঠানো হবে।

এছাড়াও, নিহত কৃষক সুশীল কাজলের পরিবারের দুই সদস্যকে সরকারি চাকরি দেওয়া হবে। কিন্তু বিক্ষোভকারীদের তরফে মৃতের পরিবারকে এককালীন আর্থিক সহায়তার দাবি নাকচ করে দিয়েছে খট্টর প্রশাসন।

এ দিনের বৈঠকে রাজ্য সরকারের তরফে আইএএস অফিসার দেবেন্দ্র সিং হাজির ছিলেন। আন্দোলনকারীদের পক্ষে নেতৃত্ব দেন গুরনাম সিং চাদুনি। বৈঠক শেষে যৌথ সাংবাদিক বৈঠকও করেন তাঁরা। চাদুনি বলেন, ‘রাজ্য সরকার আমাদের সব দাবি মেনে নিয়েছে। অভিযুক্ত পুলিশ অফিসারের ভূমিকার তদন্ত হবে।’ আইএএস দেবেন্দ্র সিংয়ের কথায়, ‘কৃষকরা আমাদের ভাই। বৈঠকে যে সব দাবি উঠেছিল আলোচনার মধ্যে দিয়ে তার মধ্যে থেকে আমরা সম্মানজনক ও সৌহার্দ্যপূর্ণ সমাধানে পৌঁছেছি।’

Read in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Haryana farmers call off protest after govt assures of inquiry into karnal episode

Next Story
দেশে আরও কমল দৈনিক সংক্রমণ, তবে উদ্বেগ বাড়াচ্ছে সক্রিয় রোগীর সংখ্যা বৃদ্ধিCorona India daily updates 11 September 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com