বড় খবর

ঘরে-বাইরে প্রবল চাপে যোগী প্রশাসন! সরানো হল হাথরাসের জেলাশাসককে

তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে যোগী সরকারকে ভর্ৎসনা করে এলাহাবাদ হাইকোর্ট।

এলাহাবাদ হাইকোর্টে তীব্র ভর্ৎসনার পর শেষপর্যন্ত হাথরাস কাণ্ডের অন্যতম ‘ভিলেন’ জেলাশাসককে সরাল যোগী প্রশাসন। বৃহস্পতিবার রাতে উত্তরপ্রদেশের আমলা স্তরে ব্যাপক রদবদল হয়। হাথরাসের জেলাশাসক প্রবীণ কুমারকে লক্সকরকে মির্জাপুরে বদলি করা হয়েছে। মোট ১১ জন আইএএস অফিসারকে অপসারণ করা হয়েছে বলে খবর।

হাথরাসের ঘটনার পর লক্সকরকে নিয়ে ঘরে বাইরে চাপের মধ্যে পড়ে যোগী সরকার। বিভিন্ন মহল থেকে সমালোচনায় বিদ্ধ হয় বিজেপি সরকার। এমনকী তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে যোগী সরকারকে ভর্ৎসনা করে এলাহাবাদ হাইকোর্ট। নির্যাতিতার দেহ জোর করে রাতের অন্ধকারে পরিবারের অমতে জ্বালিয়ে দেওয়ার নেপথ্যে নির্দেশ ছিল এই লক্সকরেরই। তা অনুধাবন করতে পেরেছিল হাইকোর্ট। তবে লক্সকরকে সরানোর জন্য বিভিন্ন রাজনৈতিক চাপ আসছিল বলে হাইকোর্টে জানায় উত্তরপ্রদেশ সরকার।

আরও পড়ুন বিভীষিকার দেড় বছর! ডিটেনশন ক্যাম্প থেকে মুক্তি পেল ‘ভারতীয়’ পরিবার

লক্সকরকে সরিয়ে উত্তরপ্রদেশ জল নিগমের যুগ্ম ম্যানেজিং ডিরেক্টর রমেশ রঞ্জনকে হাথরাসের জেলাশাসকের পদে বসানো হয়েছে। প্রসঙ্গত, কিছুদিন আগে হাথরাস কাণ্ডে চার্জশিট জমা দিয়েছে সিবিআই। চার্জশিটে চার অভিযুক্তের বিরুদ্ধে ১৯ বছরের দলিত তরুণীকে গণধর্ষণ ও খুনের চার্জ এনেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। হাথরাস আদালত এবার এই চার্জশিটের ভিত্তিতে ট্রায়াল শুরু করবে। অভিযুক্তদের বিরুদ্ধে ৩৫৪, ৩৭৬ এ, ৩৭৬ ডি এবং ৩০২ ধারায় শ্লীলতাহানি, গণধর্ষণ এবং খুনের মামলা রুজু করা হয়েছে। আইপিসি এবং এসসি এসটি আইনে মামলা রুজু হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hathras dm finally removed from post after massive outrage

Next Story
বিভীষিকার দেড় বছর! ডিটেনশন ক্যাম্প থেকে মুক্তি পেল ‘ভারতীয়’ পরিবার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com