হাথরাস কাণ্ডে অতিরিক্ত মুখ্যসচিব, ডিজি, ডিএম-এসপিকে সমন হাইকোর্টের

অভিযোগ, রাহুলের কলার ধরে ধাক্কা দেয় পুলিশ, তাতে মাটিতে পড়ে যান কংগ্রেস নেতা।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Updated: October 1, 2020, 10:07:53 PM

হাথরাস কাণ্ডে বৃহস্পতিবার দিনভর উত্তেজনার পর এলাহাবাদ হাইকোর্ট উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্যসচিব, ডিজি, হাথরাসের জেলাশাসক ও পুলিশ সুপারকে সমন পাঠিয়েছে। প্রত্যেককে আদালতে ঘটনার রিপোর্ট দিতে বলা হয়েছে। এদিকে, এদিন মৃত তরুণীর পরিবারের সঙ্গে দেখা করতে দেওয়া হল না রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীকে। হাথরাসে যাওয়ার আগেই তাঁদের গাড়ি আটকে দেওয়া হয়। এরপর রাহুল-প্রিয়াঙ্কারা হেঁটেই হাথরাসে যাওয়ার সিদ্ধান্ত নেন। তখন পুলিশের সঙ্গে রাহুল ও কংগ্রেস কর্মীদের ধস্তাধস্তি হয়। অভিযোগ, রাহুলের কলার ধরে ধাক্কা দেয় পুলিশ। তাতে মাটিতে পড়ে যান রাহুল গান্ধী। এরপর কংগ্রেস কর্মীদের উপর লাঠিচার্জেরও অভিযোগ উঠেছে। পরে পুলিশ জানায়, রাহুল গান্ধীকে ১৮৮ ধারায় গ্রেফতার করা হচ্ছে। কিন্তু কংগ্রেস নেতা পুলিশকে জানান, তিনি ১৪৪ ধারা ভাঙবেন না। একাই হাথরাসের নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করবেন। তা সত্ত্বেও পুলিশ তাঁকে মহামারী আইনের দোহাই দিয়ে গ্রেফতার করেছে বলে অভিযোগ। যমুনা এক্সপ্রেসওয়েতে ধুন্ধুমারের পর রাহুল ও প্রিয়াঙ্কা টুইট করেন,, যোগী প্রশাসন তাঁদের নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করতে দিচ্ছে না।

হাথরাসের যাওয়ার পথে রাহুল গান্ধীকে পুলিশি নিগ্রহ ও লাঠিচার্জের অভিযোগের জেরে মহারাষ্ট্র কংগ্রেস ব্যাপক বিক্ষোভ দেখায়। অবিলম্বে যোগী আদিত্যনাথের পদত্যাগ চেয়ে বিক্ষোভ দেখান কংগ্রেস কর্মীরা। এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার উত্তরপ্রদেশ পুলিশের আচরণের তীব্র নিন্দা করেছেন। ডিএমকে সভাপতি এম কে স্ট্যালিন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে এই অমানুষিক ব্যবহারের জন্য ক্ষমা চাইতে বলেছেন।

দীর্ঘসময়ের পুঞ্জীভূত ক্ষোভ যেন জেগে উঠেছে হাথরাসে। চার ‘উচ্চবর্ণের’ যুবকের দ্বারা গণধর্ষিত ১৯ বছরের দলিত নির্যাতিতার মৃত্যুর পর ক্ষোভের আগুন জ্বলে উঠেছে সে রাজ্যে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ইতিমধ্যেই ১৪৪ ধারা জারি করা হয়েছে সেখানে। এমনকী সমস্ত সীমান্ত এলাকাও সিল করে দেওয়া হয়েছে। জানা গিয়েছে ঘটনার তদন্তের জন্য যোগী আদিত্যনাথ সরকার গঠিত একটি বিশেষ তদন্ত দল (এসআইটি) আজ পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলবে।

সংবাদ সংস্থা এএনআই-কে হাথরাসের জেলা ম্যাজিস্ট্রেট পি লকসখর বলেন, “হাথরাসের সীমানা সিল করে দেওয়া হয়েছে। জেলায় জেলায় সিআরপিসির ১৪৪ ধারা জারি করা হয়েছে। ৫ জনেরও বেশি লোক জড়ো হতে দেওয়া হচ্ছে না। প্রিয়াঙ্কা গান্ধীর সফর সম্পর্কে আমাদের কোনও তথ্য নেই। তবে আজ সিট-এর সদস্যরা নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করবে।”

এদিকে, সংবাদসংস্থা এএনআই-কে হাথরাস থানার পুলিশ সুপার বিক্রন্ত বীর জানিয়েছেন আলিগড় হাসপাতাল থেকে যে মেডিক্যাল রিপোর্ট পেয়েছেন সেখানে ধর্ষণ করার বিষয়টি নিশ্চিত করছে না। তিনি বলেন, “ফরেনসিক রিপোর্টের জন্য অপেক্ষা করছি। এখনও পর্যন্ত চিকিৎসকরা ধর্ষণের বিষয়টি নিশ্চিত করছে না। এফএসএল রিপোর্টের পরই নিশ্চিত জানাতে পারবেন তাঁরা।” তিনি আরও জানিয়েছেন বুধবার এসআইটি দল পরিবারের সঙ্গে দেখা করে অপরাধের জায়গাটি পরিদর্শন করেছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Hathras gangrape protests section 144 imposed live updates rahul gandhi priyanka visit bjp dalit congress

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
স্বস্তি
X