scorecardresearch

জাতীয় নিরাপত্তার বিপন্ন হতে পারে এমন কিছু সরকারকে প্রকাশ করতে হবে না: সুপ্রিম কোর্ট

পেগাসাস নিয়ে প্রকাশ্যে বিতর্ক সম্ভব নয় বলে আদালতে জানায় কেন্দ্র। তারপরই শীর্ষ আদালতের এই পর্যবেক্ষণ…

জাতীয় নিরাপত্তার বিপন্ন হতে পারে এমন কিছু সরকারকে প্রকাশ করতে হবে না: সুপ্রিম কোর্ট
ফোনে আড়ি পাতাকাণ্ডে বিরোধীদের নিশানায় কেন্দ্র।

‘কিছুই লুকানোর নেই। জাতীয় নিরাপত্তা নিয়ে আপোস নয়’। সুপ্রিম কোর্টকে জানালো কেন্দ্রীয় সরকার।

ইজরাইলি স্পাই ওয়্যার ব্যবহার করে ফোনে আড়ি পাতা হয়েছে। সরকারের প্রত্যক্ষ মজতেই এই কাজ হয়েছে। এমনই দাবি করছে প্রায় সব বিরোধী রাজনৈতিক দল ও বহু বিশিষ্ট জন। পেগাসাসাকাণ্ডের তদন্ত চেয়ে ইতিমধ্যেই শীর্ষ আদালতে মামলা হয়েছে। এ বিষয়ে ১০ দিনের মধ্যে কেন্দ্রকে জবাব দিতে বলেছে প্রধান বিচারপতি এন ভি রামানার নেতৃত্বাধীন বেঞ্চ। কেন্দ্রীয় সরকারের জবাবদিহির পরই পেগাসাস তদন্তের বিষয়ে কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হবে।

বিষয়টি প্রকাশ্যে বিতর্কের নয় বলে সুপ্রিম কোর্টে জানিয়েছেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। আদালতে তিনি বলেছেন, “এই সফটওয়্যারগুলি প্রতিটি দেশই কিনে থাকে এবং আবেদনকারীরা জানতে চান যে সফটওয়্যারটি ব্যবহার করা হয়েছে কিনা? তা না করা হলে প্রকাশ করার দাবি তোলা হয়েছে। যদি আমরা এটি প্রকাশ করি তাহলে সন্ত্রাবাদীরা প্রতিরোধমূলক পদক্ষেপ করতে পারে। আমরা চাই না জাতীয় নিরাপত্তার সঙ্গে আপোস করা হোক। এগুলো জাতীয় নিরাপত্তার বিষয় এবং আমরা আদালতের কাছে কিছু গোপন করতে পারি না।

এ সংক্রান্ত তথ্য একমাত্র বিশেষজ্ঞ কমিটি কাছেই জমা করা সম্ভব বলে জানিয়েছেন সলিসিটার জেনারেল। তাঁর কথায়, “আমরা পুরো বিষয়টা নিরপেক্ষা বিশেষজ্ঞ কমিটির কাছে প্রকাশ করতে পারি। সাংবিধান বৈধ আদালত হিসেবে আপনারা কি আশা করবেন যে এই ধরনের বিষয় আদালতের সামনে প্রকাশ করা হবে এবং জনসাধারণের বিতর্কের জন্য অবকাশ থাকবে? কমিটি আদালতে রিপোর্ট পেশ করবে। কিন্তু কীভাবে বিষয়টিকে আমরা চাঞ্চল্যকর করতে পারি?”

পেগাসাস মামলার শুনানিতে গত সোমবার তাদের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ নস্যাৎ করেছিল কেন্দ্র। হলফনামায় কেন্দ্রীয় সরকার জানিয়েছিল যে, “কোনওভাবেই পেগাসাস স্পাইওয়ার বিরোধী নেতা, সাংবাদিক এবং অন্যদের বিরুদ্ধে ব্যবহার করেনি সরকার। ক্ষুদ্র স্বার্থে ছড়ানো ভুল বিশ্লেষণের বিরোধিতায় এবং বিভিন্ন মহল থেকে তোলা এই ইস্যু খতিয়ে দেখতে আমরা একটা বিশেষজ্ঞ কমিটি গঠন করব। যে কমিটি এই ইস্যুর সার্বিক তদন্ত করবে।”

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Have nothing to hide central government tells supreme court on pegasus row