বড় খবর

স্বাস্থ্য দফতরের তরফে পরিযায়ী শ্রমিকদের কন্ডোম বিতরণ

কোয়ারেন্টাইনে ১৪ দিন কাটানোর পর যেসব শ্রমিকেরা বাড়ি ফিরছেন কিংবা যারা হোম কোয়ারেন্টাইন কাটিয়ে উঠেছেন তাঁদের কন্ডোম বিতরণ করছে বিহার সরকারের স্বাস্থ্য দফতর।

লকডাউনে ভিন রাজ্যে থেকে ফিরেছেন পরিযায়ীরা। রাজ্যের লকডাউন নিয়মে কোয়ারেন্টাইনে ১৪ দিন কাটানোর পর যেসব শ্রমিকেরা বাড়ি ফিরছেন কিংবা যারা হোম কোয়ারেন্টাইন কাটিয়ে উঠেছেন তাঁদের সকলকেই কন্ডোম বিতরণ করছে বিহার সরকারের স্বাস্থ্য দফতর। প্রায় ৩০ লক্ষ পরিযায়ীরা ফিরেছেন বিহারে। বাড়ি বাড়ি গণনা করে এমনটাই জানতে পারা গিয়েছে।

এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছিল বিহার স্টেস্ট হেলথ মনিটরিং-এর চিকিৎসক ডাঃ উৎপল দাসকে। তিনি ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “এটি পরিবার পরিকল্পনা বিভাগের তরফের পক্ষ থেকে গণনা করা হয়েছে। যেহেতু লক্ষ লক্ষ লোক দেশে ফিরেছেন তাঁদেরকে গর্ভনিরোধক বিতরণ করার মধ্য দিয়ে দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণ করার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্যোগ নেওয়া হয়েছে। আর সেই উদ্যোগ বাস্তবায়ণের জন্য আমরা আমাদের স্বাস্থ্য বিভাগের সহয়তাও নিচ্ছি।”

কোয়ারেন্টাইন সেন্টারগুলিতে স্বাস্থ্যকর্মী যারা রয়েছেন তাঁরা দু’প্যাকেট করে কন্ডোম বিতরণ করছেন পরিযায়ীদের। আর অন্যদিকে আশা কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে হোম কোয়ারেন্টাইনে যারা আছেন তাঁদের কন্ডোমের প্যাকেট দিয়ে আসছেন। কয়েকটি জেলায় পোলিও ভ্যাকসিনের সুপারভাইজারকে গর্ভনিরোধক বিতরণ করার দায়িত্ব দেওয়া হয়েছে।

তবে পরিবার পরিকল্পনা বিভাগ এই কাজটিকে জারি রাখতে চাইছে সে রাজ্য এমনটাই জানান উৎপল দাস। তিনি বলেন, “এই উদ্যোগ জুনের মাঝামাঝি পর্যন্ত অব্যাহত থাকবে। এখনও প্রায় ১৩ লক্ষ পরিযায়ী কোয়ারেন্টাইন সেন্টারে রয়েছেন।” কেয়ার ইন্ডিয়ার পরিবার পরিকল্পনা সমন্বয়কারী অমিত কুমার বলেন, “ঘরে ঘরে স্বাস্থ্য পরীক্ষার সময় গর্ভনিরোধক বিতরণ করা সহজ। যাঁরা পৃথকীকরণ কেন্দ্র থেকে এটি পাননি তাঁরা এটি ঘরে বসেই পাবেন।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Health dept of bihar distributes condoms among migrants quarantine

Next Story
ইন্দো-চিন উত্তেজনা: সেনা নয়, কূটনৈতিক পদক্ষেপেই নজর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com