বড় খবর

কেন্দ্রের কোভিড মোকাবিলা দলে প্রচুর শূন্য পদ, চরম উদ্বেগ প্রকাশ স্বাস্থ্যমন্ত্রকের

এসট্যাবলিস্টমেন্ট অফিসার ও অ্যাডিশনাল সেক্রেটরিকে চিঠি লিখে দ্রুত কার্যকরী পদক্ষেপ ও শূন্য পদপূরণের আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব।

Health Ministry raises alert over Covid team vacancies
চলছে টিকাকরণের কাজ।

কোভিড মোকাবিলায় বিশেষ দল গঠন করে নজরদারি চালাচ্ছে সরকার। কিন্তু, সেই দলই ভুগছে রক্তাল্পতায়। দল ৯ জন অফিসারের পদ ফাঁকা রয়েছে। ফলে কাজে কাজে ‘তীব্র চাপ’ হচ্ছে বলে এসট্যাবলিস্টমেন্ট অফিসার ও অ্যাডিশনাল সেক্রেটরি উমাশঙ্করকে চিঠি লিখে দ্রুত কার্যকরী পদক্ষেপ ও শূন্য পদপূরণের আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ লিখেছেন, ‘কোভিড সংক্রমণ কমছে, কিন্তু আমরা নিয়ন্ত্রণ শিথিল করতে পারি না। । এই গুরুত্বপূর্ণ সময়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রককে দেশজুড়ে নিয়ন্ত্রণবিধি সহ কোভ্ড মোকাবিলার বিভিন্ন পদক্ষেপ নিশ্চিত করতে অতিরিক্ত প্রচেষ্টা চালাতে হবে। কোভিড মোকাবিলা দলে একজন যুগ্ম সচিব এবং আটজন অতিরিক্ত সচিব পদগমর্যাদার পদ ফাঁকা রয়েছে, ফলে তীব্র চাপের মধ্যে কাজ করতে হচ্ছে। সমস্যা সামাধানে দ্রুত কার্যকরী পদক্ষেপ করা হোক।’ আগামিতেও যাতে স্বাস্থ্যমন্ত্রকের ফাঁকা পদ পূরণে দ্রুত পদক্ষেপ করে পার্সোনেল ও ট্রেনিং মন্ত্রক তার জন্যও ওই ছিঠিতে আনুরোধ জানিয়েছেন ভূষণ।

গত দু’মাসে এই নিয়ে দু’বার মন্ত্রকের শূন্য পদ পূরণের জন্য পার্সোনেল ও ট্রেনিং মন্ত্রকের এসট্যাবলিস্টমেন্ট অফিসার ও অ্যাডিশনাল সেক্রেটরি উমাশঙ্করকে চিঠি লিখলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। এর আগে ১২ অগস্ট ওই মন্ত্রকে চিঠি দিয়ে স্বাস্থ্য মন্ত্রকের জন্য রাজেশ ভূষণ অ্যাডিশনাল সেক্রেটরি, জয়েন্ট সেক্রেটরি, ডিরেক্টর ও জয়েন্ট ডিরেক্টর নিয়োগের জানিয়েছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন যে, নিয়ম করে প্রতি মাসেই পার্সোনেল ও ট্রেনিং মন্ত্রকে কেন্দ্রের নানা মন্ত্রক থেকে শূর্ণ পদ পূরণের জন্য আর্জি জানানো হয়ে থাকে।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের ১৩ অক্টোবরের চিঠিতে বলা হয়েছে যে, মোট ১১ জন্য আধিকারিক স্বাস্থ্য মন্ত্রক থেকে বদলি হয়েছেন বা অচিরেই হবেন। মন্ত্রকের অ্যাডিশনাল সেক্রেটরি ও মিশন ডিরেক্টর বন্দনা গুরনানি সেপ্টেম্বরে অধ্যয়ণ ছুটিতে গিয়েছেন ১ বছরের জন্য। চলতি বছর কোভিডের দ্বিতীয় ঢেউতকে অক্সিজেনের সঙ্কট দেখা দিয়েছিল। পরে যা সামলেছিলেন জয়েন্ট সেক্রেটরি নিপুন বিনায়ক। তিনি অগস্টে মহারাষ্ট্রে কাজে যোগ দিয়েছেন। স্বাস্থ্যমন্ত্রকের কোভিড ব্রিফিংয়ে মুখ হয়ে ওঠা লভ আগরওয়ালও তাঁর কাজের মেয়াদ এই মন্ত্রকে আগামী ২৮ নভেম্বর শেষ করবেন।

এছাড়াও রেলওয়ে সার্ভিসের অফিসার বিন্দু তিওয়ারিও স্বাস্থ্য মন্ত্রকের গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। তিনিও বদলি হয়েছেন। ডিরেক্টর হিসাবে স্বাস্থ্যমন্ত্রকে কাজ করা এন যুবরাজও ফার্মাসিউটিক্যাল মন্ত্রকে বদলি হয়েছেন।

পাশাপাশি, সন্দীপ নামদেও, অশ্বীনি বৈষ্ণ, অতীশ এসজি বদলি হয়েছেন, অন্য মন্ত্রকে বদলির অপেক্ষায় বিদুষী চতুর্বেদীও।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Health ministry raises alert over covid team vacancies

Next Story
Somnath Chatterjee, Dies at 89: শেষ সাক্ষাৎকারে অকপট সোমনাথ চট্টোপাধ্যায়somnath chatterjee
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com