scorecardresearch

বড় খবর

তীব্র গরমে পুড়ছে একাধিক রাজ্য, স্বাস্থ্য সংকটে চিন্তিত চিকিৎসক মহল

এই গরমে বয়স্ক এবং দুর্বলদের প্রতি বিশেষ নজর রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

West Bengal Weather Forecast 27 April 2022
ঝড়বৃষ্টির মাধ্যমে এই পরিস্থিতি থেকে পরিত্রাণ চাইছে আম জনতা। এক্সপ্রেস ফটো- শশী ঘোষ

তীব্র গরমে সকলের হাঁসফাঁস অবস্থা। দেশের একাধিক রাজ্যেই জারি রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। বাড়তে থাকা এই গরম নিয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। ইতিমধ্যেই ভারত চলতি বছর উষ্ণতম মার্চের সাক্ষী থেকেছে। এখনও উত্তর ভারতের বেশ কিছু অংশে তাপমাত্রা ৪৬ ডিগ্রি ছুঁতে পারে জানিয়েছে আবহাওয়া দফতর। দিল্লিতেও তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ৪৪ থেকে ৪৫ ডিগ্রির মধ্যে। আপাতত এখুনি এই গরম থেকে নিস্তার নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি একটি আলোচনার সভায় দেশের মোট ২৩ টি রাজ্যকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করেছে। সেই সকল রাজ্যে তীব্র দাবদাহের কারণে মোট জনসংখ্যার অর্ধেকের বেশি অসুস্থ হয়েছেন।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ পাবলিক হেলথের ডিরেক্টর ডাঃ দিলীপ মাভালঙ্কার জানিয়েছেন “যে হারে গরম বাড়ছে তা সত্যিই উদ্বেগের। গরমের সময় লোকেদের বাড়ির বাইরে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে।

সেই সঙ্গে তিনি বলেছেন গরমে নিজেদেরকে হাইড্রেটেড রাখতে হবে। গরমে সামান্য অসুস্থতা দেখা দিলেও নিকটবর্তী হাসপাতালে গিয়ে চিকিৎসা করাতে হবে। তাঁর কথায়, কোভিডের ক্ষেত্রে যেমন সকল বিষয়ে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয়েছিল, গরমের ক্ষেত্রেও ঠিক একই পদ্ধতি মেনে চলতে হবে। অপেক্ষাকৃত যারা শারীরিক ভাবে দুর্বল তাদের ওপর বিশেষ খেয়াল রাখতে হবে। এমন অনেক উদাহরণ রয়েছে অপেক্ষাকৃত দুর্বল মানুষরা ঘরে বসেও হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন: এক লাফে ৩ হাজার পেরোল দেশের দৈনিক সংক্রমণ, আরও বাড়ল অ্যাক্টিভ কেস

এর পাশাপাশি বিশেষজ্ঞরা কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে বিষয়টিতে ফোকাস করার আহ্বান জানিয়েছেন, এর পাশাপাশি গরমে সচেতনতা প্রচার এবং মৃত্যহার কমানোর জন্য যাবতীয় পদক্ষেপ গ্রহণের কথাও বলেছেন বিশেষজ্ঞরা। তার জন্য অবশ্যই টিভি রেডিও সংবাদ মাধ্যমে বিজ্ঞাপন জারী করা উচিৎ বলেও মত প্রকাশ করেছেন তারা।

সেন্টার অফ এক্সিলেন্স অন ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড হেলথের অন্যতম বিশিষ্ট চিকিৎসক ডাঃ মহাবীর গোলেছা, বলেছেন, “এই গরমে দুপুর ১টা থেকে ৩ টে পর্যন্ত বাড়ির বাইরে বেরোবেন না। আবহাওয়া দফতরের সতর্কতা মেনে চলারও পরামর্শ দিয়েছেন তিনি। সেই সঙ্গে তিনি বলেছেন, প্রচুর পরিমাণে জল পান করুন, এমনকি আপনার তেষ্টা না পেলেও জল খান এবং সাদা বা হালকা রঙের সুতির পোশাক পরুন। এছাড়াও, বাটার মিল্ক, কাঁচা আমের রস, পুদিনা জল, লেবু জলের মতো শীতল পানীয় পান করুন এবং আপনি যদি বাইরে কাজ করেন তবে মাথা ঢেকে রাখুন।   

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Heatwave north india experts covid like monitoring