বড় খবর

জলকামান, ব্যারিকেড, থরে থরে আধা সেনা-পুলিশ, ‘চাক্কা জ্যাম’ বাতিল হলেও দিল্লি যেন দুর্গ

দিল্লিতে ‘চাক্কা জ্যাম’ কর্মসূচি হচ্ছে না বলে আগেই ঘোষণা করেছে কিষাণ মোর্চা। কিন্তু, ঝুঁকি নিতে নারাজ প্রশাসন।

দিল্লিতে ‘চাক্কা জ্যাম’ কর্মসূচি হচ্ছে না বলে আগেই ঘোষণা করেছে কিষাণ মোর্চা। কিন্তু, ঝুঁকি নিতে নারাজ প্রশাসন। প্রজাতন্ত্র দিবসে লালকেল্লায় তাণ্ডবের স্মৃতি স্মরণে রেখে রাজধানীকে কার্যত দুর্গে পরিণত করেছে দিল্লি পুলিশ।

গাজিপুর সহ দিল্লি সীমানা বন্ধ। কাঁটাতারের বেড়া লাগানো হয়েছে। দাঁড়িয়ে জলকামান। সারিবদ্ধভাবে রয়েছে আধা সেনা, পুলিশ বাহিনী। এক অর্থে দিল্লি যেন রণাঙ্গণ। দিল্লি পুলিশ জানিয়েছে, প্রায় ৫০ হাজার বাহিনী দিল্লিতে সুরক্ষার কাজে মোতায়েন করা হয়েছে। দিল্লি মেট্রোকে সতর্ক করা হয়েছে।

সোশাল মিডিয়ায় যাতে উস্কানি না ছড়ায় তার জন্য দিল্লি সীমানায় কৃষকদের বিক্ষোভস্থলে বন্ধ করা হয়েছে ইন্টারনেট। সতর্ক রয়েছে দিল্লি পুলিশের সাইবার সেল।

মেট্রোর তরফে বলা হয়েছে যে, লালকেল্লা, জামা মসজিদ, জনপদ ও সেন্ট্রাল সেক্রেটারিয়েট মেট্রোর প্রবেশ ও বাহির পথ এদিন বন্ধ থাকবে।

তিন কৃষি আইনে বাতিলের দাবিতে কৃষকদের বিক্ষোভে উত্তাল দেশ। মোদী সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আজ দুপুর ৩টে থেকে তিন ঘন্টার জন্য ‘চাক্কা জ্যাম’ কর্মসূচির ডাক দিয়েছে কৃষকদের সংগনগুলো। তবে এই কর্মসূচির বাইরে রাখা হয়েছে রাজধানী দিল্লিকে। উত্তরপ্রদেশ, হরিয়ানাতেও ‘চাক্কা জ্যাম’ হবে না। শুক্রবার সংযুক্ত কিষাণ মোর্চার তরফে এই ঘোষণা করা হয়। তবে দিল্লির বাইরে জাতীয় সড়কে শান্তিপূর্ণভাবে কৃষকদের ‘চাক্কা জ্যাম’ পালন করতে আর্জি জানিয়েছেন কৃষক নেতারা।

কিন্তু প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর ব়্যালির স্মৃতি ভালো নয়। পূর্ব নির্ধারিত পথে না গিয়ে পুলিশের ব্যারিকেড ভেঙে মধ্য দিল্লিতে পৌঁছে যায় কৃষকদের ব়্যালি। লালকেল্লায় চলে তাণ্ডব।। এরপর কৃষকদের আন্দোলন ঘিরে সতর্ক পুলিশ প্রশাসন। ঝুঁকি এড়াতে তাই ত্রিস্তরীয় নিরাপত্তা বলয় তৈরি করে কার্যত দুর্গে পরিণত করা হয়েছে দিল্লিকে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Heavy security at borders due to farmers chakka jam

Next Story
‘সর্বোচ্চ সংযম’ পালন করুন, কেন্দ্র-কৃষকদের বার্তা রাষ্ট্রসংঘের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com