scorecardresearch

বড় খবর

ইউক্রেন ফেরত পড়ুয়াদের পাশে বিজেপি বিধায়ক, রাজ্যকে ব্যবস্থা নিতে আবেদন

শুক্রবার তিনি রাজ্য সরকারের কাছে অনুরোধ জানান, ইউক্রেন থেকে ফিরে আসা পড়ুয়ারা যাতে তাদের কোর্স শেষ করতে পারে তার যাবতীয় ব্যবস্থা করুক রাজ্য সরকার।

students back from abroad must be provided education by country in crisis
শিক্ষা নিয়ে ছেলেখেলা নয়, প্রতি দেশকেই রাখতে হবে এই ব্যাবস্থা, ঘোষণা ইউনেস্কোর

রাশিয়া ইউক্রেন সংকটের কারণে ভবিষ্যৎ চ্যালেঞ্জের মুখে প্রায় ২৩ হাজার মেডিকেল পড়ুয়া। ইতিমধ্যেই তারা ইউক্রেন ছেড়ে দেশে ফিরে এসেছেন। প্রবল উৎকণ্ঠার মধ্য দিকে দিন কেটেছে তাদের। কী হবে তাদের ভবিষ্যত এই চিন্তাতে রাতের ঘুম উড়েছিল পড়ুয়া থেকে অভিভাবকদের। ইতিমধ্যেই বেশ কিছু মেডিকেল কলেজ অনলাইন ক্লাস পুনরায় চালু করায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে তারা।

সূত্রের খবর, আগামী মাসের মধ্যেই বাকী মেডিকেল কলেজগুলো তাদের অনলাইন ক্লাস চালু করবে। এর মাঝেই পড়ুয়াদের ভবিষ্যত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ভোসারির বিজেপি বিধায়ক মহেশ লান্ডে। শুক্রবার তিনি রাজ্য সরকারের কাছে অনুরোধ জানান, ইউক্রেন থেকে ফিরে আসা পড়ুয়ারা যাতে তাদের কোর্স শেষ করতে পারে তার যাবতীয় ব্যবস্থা করুক রাজ্য সরকার। সূত্রের খবর নিজের নির্বাচনী এলাকায় ৩৪ জন পড়ুয়া ইউক্রেন থেকে দেশে ফিরে এসেছেন। এখন তারা গভীর উদ্বেগের মধ্যে দিন কাটাচ্ছে।

এদিকে ইউক্রেনের একাধিক মেডিকেল কলেজগুলির তরফে ভারত সরকারের কাছে অনুরোধ করা হয়েছে পড়ুয়াদের প্রাক্টিক্যাল ট্রেনিং দেশের কলেজ গুলিতে করার ব্যবস্থা করার। কারণ হিসাবে বলা হয়েছে অনলাইন ক্লাসের মাধ্যমে প্রাক্টিক্যাল ট্রেনিং কখনই সম্ভব নয়।

আরো পড়ুন: লাগাতার দাম-বৃদ্ধি জ্বালানি তেলের, আরও মহার্ঘ্য পেট্রোল-ডিজেল

ইউক্রেনের দক্ষিণ বন্দর শহর ওডেসা ন্যাশনাল মেডিকেল ইউনিভার্সিটির মতো বেশ কয়েকটি ইউনিভার্সিটি অনলাইন ক্লাস পুনরায় চালু করতে পারলেও খারকিভ ন্যাশনাল মেডিকেল ইউনিভার্সিটি, কিয়েভ মেডিকেল ইউনিভার্সিটি এবং সুমি স্টেট ইউনিভার্সিটির মধ্যে বেশ কয়েকটি ইউনিভার্সিটি তাদের অনলাইন ক্লাস পুনরায় চালু করতে পারেনি। কারণ এই যুদ্ধের কারণে সেগুলি ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে আশা করা হচ্ছে আগামী মাস থেকেই এই ইউনিভার্সিটিগুলি পুনরায় তাদের অনলাইন ক্লাস চালু করতে পারবে। সুমি স্টেট ইউনিভার্সিটির তরফে জানানো হয়েছে আগামী ১ এপ্রিল থেকেই তারা তাদের অনলাইন ক্লাস পুনরায় চালু করবে।

মহারাষ্ট্রের এই বিজেপি বিধায়ক এদিন সরকারের কাছে বলেন, ‘বহু টাকা ব্যয় করে একরাশ স্বপ্ন নিয়ে দেশের ছেলেমেয়েরা ইউক্রেনে ডাক্তারি পড়তে গিয়েছিল, যুদ্ধের কারণে আজ তারা দেশে ফিরে এসেছেন, তারা তাদের ভবিষ্যত নিয়ে চিন্তিত সেই সঙ্গে উদ্বিগ্ন’। তিনি সরকারের কাছে আবেদন করেন ‘পড়ুয়াদের ভবিষ্যত যাতে সুরক্ষিত থাকে তার জন্য যাবতীয় ব্যবস্থা করুক রাজ্য সরকার।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Help students returned ukraine to finish studies bjp mla urges maharashtra government