scorecardresearch

বড় খবর

‘সন্ত্রাসবাদীদের মদতই ইসলামাবাদের নীতি’, রাষ্ট্রসংঘের সভায় পাকিস্তানকে তুলোধনা ভারতের

রাষ্ট্রসংঘের সাধারণ সভায় সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে কড়া ভাষায় বিঁধল ভারত।

‘সন্ত্রাসবাদীদের মদতই ইসলামাবাদের নীতি’, রাষ্ট্রসংঘের সভায় পাকিস্তানকে তুলোধনা ভারতের
নাম না করে পাকিস্তানকে নিশানা প্রধানমন্ত্রীর।

রাষ্ট্রসংঘের সাধারণ সভায় সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে কড়া ভাষায় বিঁধল ভারত। একই সঙ্গে লাদাখ যে ভারতের অবিচ্ছেদ্য অংশ তা জানিয়ে পাক ‘বন্ধু’ চিনকেও সতর্ক করল নয়াদিল্লি। শনিবার রাষ্ট্রসংঘের বৈঠকে ভারতের তরফে প্রতিনিধিত্ব করেন স্নেহা দুবে।
তাঁর কথায়, সন্ত্রাসবাদীদের আশ্রয়, সাহায্য ও সহযোগিতার ইতিহাস রয়েছে পাকিস্তানের। ভারতের বিরুদ্ধে ভুয়ো খবর ছড়িয়ে পাকিস্তান আন্তর্জাতিক মঞ্চকে অপব্যবহার করছে। সন্ত্রাসবাদ নির্মূলের পদক্ষেপ গ্রহণের যে খতিয়ান ইসলামাবাদ পেশ করছে তাও ‘লোক দেখানো’ বলে দাবি নয়াদিল্লির।

এদিন ভারতের বলার আগে রাষ্ট্রসংঘের বৈঠকে পাক প্রধানমন্ত্রীর বক্তব্য শোনানো হয়। যেখানে ইমরান খান জম্মু-কাশ্মীর ইস্যুতে ভারতের সমালোচনা করেন। দাবি করেন, নয়াদিল্লি জম্মু-কাশ্মীরে ক্রমাগত মানবাধিকার লংঘন করছে।

এরপরই ইমরানের দাবি নস্যাত করতে চাঁচাছোলা ভাষায় পাকিস্তানকে আক্রমণ করেন ভারতের প্রথম সচিব স্নেহা দুবে। সাধারণ সভায় তিনি বলেন, ‘প্রকাশ্যে সন্ত্রাসবাদীরে সমর্থন, সহায়তা, অস্ত্র প্রশিক্ষণ, অর্থ সাহায্যই হল পাকিস্তানের রাষ্ট্রনীতি। গোটা বিশ্ব এটা জানে। পাকিস্তানের ইতিহাসই হল সন্ত্রাসবাদ ও জঙ্গিদের সমর্থনও আশ্রয় দানের ইতিহাস। জম্মু কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ।’

আরও পড়ুন- চিনা ভূখণ্ডে ভারতের ‘অবৈধ অনুপ্রবেশ’, বেজিংয়ের দাবি ওড়াল নয়াদিল্লি

ব্যর্থতা ঢাকতে আন্তর্জাতিক মঞ্চে একাধিকবার ভারতকে হেয় ও মিথ্যাবাদী প্রমাণের চেষ্টা করেছে ইসলামাবাদ। কিন্তু কোনও বারই সফল হয়নি তারা। এই ইস্যুক তুলে ধরেও এ দিন রাষ্ট্রসংঘের সাধারণ সভায় পাকিস্তানকে তুলোধনা করেছেন স্নেহা দুবে। তাঁর কথায়, ‘পাকিস্তান বিশ্ব মঞ্চকে অপব্য়বহার করে ভুয়ো ও বিদ্বেষমূলক প্রচার চালায় ভারতের বিরুদ্ধে। এটা এই প্রথম নয়, আগেও বহুবার করেছে। সন্ত্রাসবাদীদের অবাধ বিচরণে অতিষ্ট সেদেশের সাধারণ মানুষের জীবন বিপন্ন, এই সব ব্যর্থতা থেকে গোটা বিশ্বের নজর ঘোরাতেই ভারতের বিরুদ্ধে ভুয়ো খবর রটানোর চেষ্টা করছে ইসলামাবাদ।’

ভারতকে বিশ্বমঞ্চে ক্রমাগত হেয় প্রতিপন্নের চেষ্টা ও পাক ব্যর্থতাকে করণার বিষয় হিসাবে তুলে ধরেছেন তরুণ কূটনীতিক স্নেহা দুবে।
এরপরই ইসলামবাদের সন্ত্রাসবাদ মোকাবিলার দাবিকে ‘ছদ্মবেশী পদক্ষেপ’ বলে দাবি করেন। তাঁর কথায়, ‘শুধু প্রতিবেশীর ক্ষতি করতে পাকিস্তান সন্ত্রাসবাদ ও সন্ত্রাসবাদীদের মদত দেয়। দক্ষিণ এশিয়া ও গোটা বিশ্ব এতে ক্ষতিগ্রস্ত। এদিকে সেদেশের তরফেই বলা হয় যে তারা সন্ত্রাসবাদের শিকার, যা নির্মূলে কড়া পদক্ষেপ করছে ইসলামাবাদ। এটা প্রকৃত অর্থেই মিথ্যা দাবি। সন্ত্রাসবাদ মোকাবিলায় ইসলামাবাদের সব পদক্ষেপই ছদ্মবেশী। পাকিস্তান এখনও মনে করে ওসামা বিন লাদেন বীর শহিদ।’

ভারতের কাশ্মীরের অংশ দখল করে রেখেছে পাকিস্তান। যা পাক অধিকৃত কাশ্মীর নামেই পরিচিত। অবিলম্বে ভারতের ওই অংশ ইসলামাবাদকে মুক্ত করারও দাবি জানিয়েছে নয়াদিল্লি। সেদেশে সংখ্যালঘু হিন্দু, শিখ ও খ্রিষ্টানরা রাষ্ট্রের হিংসার ভয়ে সবসময় গুটিয়ে থাকে বলেও কটাক্ষ করেছে ভারত।

একই সঙ্গে পাক ‘বন্ধু’ চিনকেও কড়া বার্তা দিয়েছে ভারত। কূটনীতিক স্নেহা দুবের দাবি, লাদাখ সম্পূর্ণভাবেই ভারতের অবিচ্ছেদ্য অংশ। এখানে অন্য কোনওদেশের দখলদারি মানা হবে না। কোনও দেশ জোর করে ভারতীয় ভূখণ্ড দখল করতে সচেষ্ট হলে পাল্টা উপযুক্ত জবাব দেওয়া হবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Help to terrorists is policy of islamabad india attack pakistan china in the united nations general assambly