scorecardresearch

বড় খবর

‘হিজাব অপরিহার্য অনুশীলন নয়’, আদালতের রায়ে ‘হতাশ’ দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী

শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধকরণ সিদ্ধান্ত বহাল রেখেছে কর্নাটক হাইকোর্ট।

Hijab row, Omar Abdullah, Mehbooba “disappointed” with Karnataka High Court verdict
হিজাব অপরিহার্য অনুশীলন নয়, রায় কর্নাটক হাইকোর্টের।

শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধকরণ সিদ্ধান্ত বহাল রাখল কর্নাটক হাইকোর্ট। কর্নাটক উচ্চ আদালতের এই সিদ্ধান্তে হতাশ জম্মু কাশ্মীরের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী। আদালতের এই সিদ্ধান্তে নারী স্বাধীনতায় হস্তক্ষেপ হচ্ছে বলে মনে করেন ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা ও পিডিপি সুপ্রিমো মেহবুবা মুফতি।

মঙ্গলবারই হিজাব মামলায় রায় জানিয়েছে কর্নাটক হাইকোর্ট। শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধের সিদ্ধান্তকে বহাল রেখেছে আদালত। একইসঙ্গে হিজাব ইস্যুতে যাবতীয় মামলাও খারিজ করে দিয়েছে কর্নাটক হাইকোর্ট। হাইকোর্ট এদিন সাফ জানিয়েছে, হিজাব পরা ইসলামের অপরিহার্য ধর্মীয় অনুশীলন নয়।

কর্নাটক হাইকোর্টের এই সিদ্ধান্তে হতাশ উপত্যকার দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী। এদিন টুইটে ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা লিখেছেন, ”কর্নাটক হাইকোর্টের রায়ে খুবই হতাশ। হিজাব সম্পর্কে আপনি যাই ভাবুন না কেন, এটি পোশাকের বিষয় নয়। এটি একজন মহিলার অধিকার সম্পর্কে যে সে কীভাবে পোশাক পরতে চায় তা বেছে নেওয়ার বিষয়ে। আদালত এই মৌলিক অধিকারকে সমর্থন করেনি।”

উল্টোদিকে কর্নাটক হাইকোর্টের এই হিজাব-সিদ্ধান্ত নিয়ে টুইটে পিডিপি সুপ্রিমো ওমর আবদুল্লা লিখেছেন, ”কর্নাটক হাইকোর্টের হিজাব নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত গভীরভাবে হতাশাজনক। একদিকে আমরা নারীর ক্ষমতায়নের কথা বলছি, কিন্তু তবুও আমরা তাঁদের একটি সাধারণ পছন্দের অধিকারকে অস্বীকার করছি। এটি কেবল ধর্মের বিষয়ে নয়। এটি বেছে নেওয়ার স্বাধীনতা।”

আরও পড়ুন- হিজাব অপরিহার্য ধর্মীয় অনুশীলন নয়, মামলা খারিজ করে জানাল হাইকোর্ট

এর আগে গত ১০ ফেব্রুয়ারি কর্নাটক হাইকোর্ট তার অন্তর্বর্তী নির্দেশে শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের গেরুয়া শাল, স্কার্ফ, হিজাব, ধর্মীয় নিশানযুক্ত পোশাক পরে আসা নিয়ে নিষেধাজ্ঞা জারি করে। মামলার চূড়ান্ত রায়দান না হওয়া পর্যন্ত বহাল ছিল সেই নির্দেশ। মঙ্গলবারই হিজাব মামলার চূড়ান্ত রায় দিয়েছে কর্নাটক হাইকোর্ট। তবে হাইকোর্টের গণ্ডি ছাড়িয়ে এবার মামলার জল গড়াতে পারে সুপ্রিম কোর্ট পর্যন্ত।

এদিকে, এদিন হিজাব ইস্যুতে কর্নাটক হাইকোর্টের রায় ঘোষণা হতেই মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই পড়ুয়াদের কাছে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার আবেদন জানিয়েছেন। হাইকোর্টের নির্দেশ সবারই মেনে চলা উচিত বলেও মন্তব্য করেছেন তিনি। একইসঙ্গে আদালতের নির্দেশ অমান্য করে কোনও পদক্ষেপ করা হলে প্রসাসন আইন মোতাবেক যথোপযুক্ত ভূমিকা পালন করবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Hijab row omar abdullah mehbooba disappointed with karnataka high court verdict