বড় খবর

Covid Tourism: বিধি শিথিল হতেই হিমাচলে উপচে পড়ল ভিড়! সিঁদুরে মেঘ দেখছেন চিকিৎসকরা

Covid Tourism: হিমাচলের আকর্ষণীয় পর্যটস্থল শিমলা, কুলু, মানালি, ডালহৌসি, কুফরি এবং নারকান্দার মতো জায়গায় পর্যটকদের ভিড় উপচে পড়েছে।

Himachal Pradesh, Covid Tourism
শীতের হিমাচলে পর্যটকদের ভিড়। ফাইল ছবি

Covid Tourism in India: উদ্বেগ বাড়িয়ে অসতর্ক জমায়েতের ছবি ধরা পড়ল হিমাচল প্রদেশের শৈল শহরগুলোতে। সম্প্রতি সেই রাজ্যে পর্যটক প্রবেশে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। আর তাতেই হিমাচলের সৌন্দর্য উপভোগ করতে ভিড় করেছেন পর্যটকরা। দেশে এখনও দ্বিতীয় ঢেউ উদ্বেগের কারণ। বেড়েছে ডেল্টা প্রজাতির বাড়বাড়ন্ত। তৃতীয় তরঙ্গ রুখতে নাগরিক সচেতনতার উপর জোর দিতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু সেই পরামর্শকে থোড়াই কেয়ার। কোভিডবিধি ভুলেই হিমাচলের শৈল শহরে জমায়েত বাড়ালেন পর্যটকরা। দেখুন সেই ভিডিও:

জানা গিয়েছে, হিমাচলের আকর্ষণীয় পর্যটস্থল শিমলা, কুলু, মানালি, ডালহৌসি, কুফরি এবং নারকান্দার মতো জায়গায় পর্যটকদের ভিড় উপচে পড়েছে।হিমাচল পর্যটন দফতর সূত্রে খবর, রাজ্যে ঢুকতে আরটি-পিসিআর নেগেটিভ এবং ই- কোভিড পাস বাধ্যতামূলক করা হয়েছে। আর তাতেই বেড়েছে পর্যটকদের ঢল। জুন মাস থেকে বিধি শিথিল হলে গত একমাসে প্রায় ৬-৭ লক্ষ পর্যটক ভিড় করেছেন এই শৈল শহরে। এদিকে, করোনার ডেল্টা প্রজাতির আতঙ্কের মধ্যেই ভারত, ব্রিটেন-সহ পাঁচ দেশের যাত্রীদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল জার্মানি। ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের বাড়বাড়ন্তের জেরে প্রথমে এই পাঁচ দেশের নাগরিকের দেশে ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল জার্মানি।

সোমবার রাতের দিকে জার্মানির জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র, দ্য রবার্ট কোচ ইনস্টিটিউট জানিয়েছে, ব্রিটেন, পর্তুগাল, রাশিয়া, ভারত ও নেপালের নাগরিকদের ঝুঁকিপূর্ণ তালিকা থেকে বাদ দিয়েছে জার্মানি। বুধবার থেকে জার্মানিতে প্রবেশের ক্ষেত্রে আর নিষেধাজ্ঞা থাকবে না তাঁদের।

গত ২৩ মে থেকে ব্রিটেনের নাগরিকরা করোনাভাইরাসের ঝুঁকি সংক্রান্ত শীর্ষ তালিকায় ছিল। গত মঙ্গলবার সেই তালিকায় সংযোজন হয় রাশিয়া ও পর্তুগাল। এই সব ভাইরাস ভ্যারিয়েন্ট এলাকায় যাওয়ার ক্ষেত্রে এবং সেখান থেকে আসা যাত্রীদের জন্য বিমান সংস্থাগুলিকে নিষেধাজ্ঞা জারি হয়।

নয়া নিয়ম অনুযায়ী, এই দেশগুলি থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকলেই হবে। তাহলে কোয়ারেন্টাইনে থাকতে হবে না। না নেওয়া থাকলে বাধ্যতমূলক ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তাও কোভিড নেগেটিভ হওয়ার পাঁচদিন পর থেকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Himachal pradesh sees tourist gathering amid growing concern of third wave national

Next Story
‘স্ট্যান স্বামীকে খুন করেছে রাষ্ট্র’, ফাদারের স্বজন-বন্ধুদের অভিযোগStan Swamy, Hemant Soren, Jharkhand, Elgar Parishad Case, NIA, Tribal Rights, Bangla news, Bengali news, Bangla news today, bengali news today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com