অষ্টম শ্রেণি পর্যন্ত সব স্কুলে বাধ্যতামূলক হচ্ছে হিন্দি?

দেশের সব স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত হিন্দি বাধ্যতামূলক করার প্রস্তাব দিয়েছে ৯ সদস্যের কে কস্তুরিরঙ্গন কমিটি। হিন্দি বাধ্যতামূলক করার পাশাপাশি বিজ্ঞান, গণিতের সিলেবাস এক করার কথাও বলা হয়েছে খসড়া রিপোর্টে।

By: Shyamlal Yadav New Delhi  Updated: Jan 10, 2019, 4:46:37 PM

হিন্দি ভাষায় জোর দিতে উঠেপড়ে লাগল কেন্দ্রীয় সরকার। দেশের সব স্কুলে এবার অষ্টম শ্রেণি পর্যন্ত হিন্দি বাধ্যতামূলক করা হোক, এমনই প্রস্তাব দেওয়া হয়েছে নয়া শিক্ষা নীতির (এডুকেশন পলিসি) খসড়া রিপোর্টে। দেশের বেশ কয়েকটি রাজ্যের স্কুলে এখনও হিন্দি সেভাবে পড়ানো হয় না। তামিল নাড়ু, কর্ণাটক, তেলঙ্গানা, অন্ধ্র প্রদেশ, গোয়া, পশ্চিমবঙ্গ, আসামের মতো রাজ্যের স্কুলগুলিতে হিন্দি বাধ্যতামূলক নয়। সেক্ষেত্রে নয়া নীতিতে সিলমোহর পড়লে দেশের সব পড়ুয়াদের হিন্দি পড়তেই হবে।

উল্লেখ্য, দেশের সব স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত হিন্দি বাধ্যতামূলক করার প্রস্তাব দিয়েছে নয় সদস্যের কে কস্তুরিরঙ্গন কমিটি। ওই কমিটির খসড়া রিপোর্টেই এমন প্রস্তাব দেওয়া হয়েছে বলে খবর। হিন্দি বাধ্যতামূলক করার পাশাপাশি বিজ্ঞান ও গণিতের সিলেবাস সারা দেশে এক করার কথাও বলা হয়েছে খসড়া রিপোর্টে।

আরও পড়ুন, অধ্যাপক-উপাচার্যদের অবসরের সময়সীমা বাড়ছে, ঘোষণা মমতার

সূত্র মারফৎ জানা গিয়েছে, কমিটির প্রস্তাবিত খসড়া রিপোর্ট ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে মানবসম্পদ মন্ত্রকে। গত বছরের ৩১ ডিসেম্বরই ওই কমিটির মেয়াদ শেষ হয়েছে। তার আগেই ওই রিপোর্ট মন্ত্রকে পাঠানো হয়েছে। ওই কমিটির এক সদস্য জানিয়েছেন, “মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা বলেছি, সেখানেই আনুষ্ঠানিক ভাবে রিপোর্ট তুলে দেওয়া হবে।”

এ প্রসঙ্গে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, “কমিটির রিপোর্ট তৈরি। কমিটির সদস্যরা আমার সঙ্গে দেখা করতে চেয়েছেন। সংসদের অধিবেশনের পরই রিপোর্ট নেব।”

পরে অবশ্য টুইট করে প্রকাশ বলেন, কোনও একটি ভাষাকে বাধ্যতামূলক করার প্রস্তাব নয়া শিক্ষানীতির খশড়া প্রস্তাবে নেই।

বিজ্ঞান ও গণিতের সিলেবাস প্রসঙ্গে একটি সূত্র জানিয়েছে, দ্বাদশ শ্রেণি পর্যন্ত বিভিন্ন রাজ্যে বিজ্ঞান ও গণিতের সিলেবাস আলাদা রাখার কোনও যুক্তি নেই। বিজ্ঞান ও গণিত হয়তো বিভিন্ন রাজ্যে বিভিন্ন ভাষায় পড়ানো হয় ঠিকই। কিন্তু সব রাজ্যে ওই দুই বিষয়ের সিলেবাস এক হওয়া দরকার। নয়া শিক্ষা নীতির প্রস্তাবিত খসড়া রিপোর্টে এও উল্লেখ করা হয়েছে যে, পঞ্চম শ্রেণি পর্যন্ত বিভিন্ন স্থানীয় ভাষায় সিলেবাস ঢেলে সাজানো হচ্ছে। খসড়া রিপোর্টে আরও বলা হয়েছে, যেহেতু বিভিন্ন উপজাতি ভাষার ক্ষেত্রে কোনও স্ক্রিপ্ট নেই, সেখানে দেবনাগরি স্ক্রিপ্ট ব্যবহার করা যেতে পারে।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে শিক্ষা বিষয়ক উচ্চপর্যায়ের কমিটি নিয়মিত বৈঠকে বসুক, এমন প্রস্তাবও দিয়েছে কমিটি। এসসি/এসটি পড়ুয়াদের জন্য টেকনিক্যাল ও পেশাদার কোর্স করানোরও প্রস্তাব দেওয়া হয়েছে।

সূত্র মারফৎ জানা গিয়েছে, গত বছরের ১৬ অগাস্ট এক সুদীর্ঘ আলোচনার পর এই খসড়া রিপোর্ট তৈরি করা হয়। এমনকি রিপোর্ট কেমন হবে সে ব্যাপারে প্রধানমন্ত্রীর দফতর থেকেও পরামর্শ মিলেছে। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী ছাড়াও সাতটি রাজ্যের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছিল প্যানেল। এমনকি প্রস্তাবিত পলিসি নিয়ে আরএসএস মদতপুষ্ট গোষ্ঠী ‘শিক্ষা সমূহ’-র সঙ্গে বৈঠক করা হয়েছিল বলে সূত্রের খবর। গত বছরের ২০ ডিসেম্বর দিল্লিতে এ নিয়ে আলোচনা হয়। উল্লেখ্য, গত অক্টোবরে বিজয়া দশমীর ভাষণে আরএসএস প্রধান মোহন ভাগবত বলেছিলেন, “নতুন শিক্ষা নীতি বাস্তবায়ন করার অপেক্ষা শেষ হচ্ছে।”

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook


Title: Hindi: অষ্টম শ্রেণি পর্যন্ত সব স্কুলে বাধ্যতামূলক হচ্ছে হিন্দি?

Advertisement