আফগানিস্তানে নির্যাতিত হিন্দু ও শিখদের ভারতে আশ্রয় দিন, মোদীকে আর্জি ট্রাম্পের দেশের হিন্দুদের

একটি চিঠিতে হিন্দু আমেরিকান ফাউন্ডেশন লিখেছে যে, এই করোনা আবহে মোদীকে আফগানিস্তানের সংখ্যালঘুদের এই ভয়াবহ পরিস্থিতি দূর করা জরুরি।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Published: April 11, 2020, 4:13:11 PM

করোনা আবহে মোদীর কাছে “বিশেষ অনুরোধ” পাঠাল আমেরিকার প্রবাসী হিন্দুরা। আফগানিস্তান থেকে নিপীড়িত শিখ এবং হিন্দুদের ভারতে আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আর্জি জানিয়েছেন তাঁরা।

৯ এপ্রিল মোদীকে পাঠানো একটি চিঠিতে হিন্দু আমেরিকান ফাউন্ডেশন লিখেছে যে, এই করোনা আবহে মোদীকে আফগানিস্তানের সংখ্যালঘুদের এই ভয়াবহ পরিস্থিতি দূর করা জরুরি। তাঁরা এই মুহুর্তে একমাত্র নিরাপদ আশ্রয় কেন্দ্র হিসাবে ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্র ভারতের দিকেই তাকিয়ে রয়েছে। চিঠিতে এও উল্লেখ ছিল যে, “২০২০ সালের ২৫ মার্চ আফগানিস্তানের রাজধানী কাবুলের শোর বাজার এলাকায় একটি ধর্মশালা মন্দিরে সন্ত্রাসীরা হামলা চালায়। এই ঘটনায় ২৫ জন মারা যান এবং আহত হন ৮ জন। হামলার সময় সেখানে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু-সহ দেড়শ জন।”

আফগানিস্তানে হিন্দু এবং শিখদের ওপর হওয়া এটিই এখনও অবধি নিপীড়নের শেষ উদাহরণ। তবে ২০১৮ সালে আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গণির সঙ্গে দেখা করতে যাওয়ার সময় হিন্দু ও শিখদের গাড়িতে আত্মঘাতী বোমা হামলা হয়। যেখানে মারা গিয়েছিলেন ১৯ জন এবং আহত হয়েছিলেন ২০ জন।

নাগরিকপঞ্জি নিয়ে মোদী সরকারের সাম্প্রতিক পদক্ষেপকে প্রশংসা করে ফাউন্ডেশনের তরফে আফগানিস্তানে ধর্মীয় সংখ্যালঘুদের এই ভয়াবহ পরিস্থিতি নিরসন করতে চিঠিতে উল্লেখ করা হয়। হিন্দু আমেরিকান ফাউন্ডেশনের কার্যনির্বাহী পরিচালক সুহাগ শুক্লা বলেন, “হিন্দু আমেরিকানদের এই বিশ্বাস আছে যে ভারত সরকার এই শিখ ও হিন্দুদের নিরাপদ আশ্রয় দেবে। বিশ্বে এখনও যে ভুল
যে মিথ্যে রয়েছে তাঁকে নসাৎ করেই উদাহরণ তৈরি করুক ভারত।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Hindu americans urge modi to give asylum to persecuted sikhs hindus from afghanistan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X