scorecardresearch

অক্টোবরের মধ্যেই মাসে ১ কোটি টিকার ডোজ, আশার বাণী শোনাল Zydus Cadila

আগামী এক-দু সপ্তাহের মধ্যে প্রতি ডোজের দামও জানিয়ে দেওয়া হবে।

অক্টোবরের মধ্যেই মাসে ১ কোটি টিকার ডোজ, আশার বাণী শোনাল Zydus Cadila
হায়দ্রাবাদের ভ্যাকসিন চুরির ঘটনায় গ্রেফতার ২

অক্টোবরের মধ্যে ১ কোটি ভ্যাকসিন ডোজ। শনিবারই আশার বাণী শোনাল জাইডাস ক্যাডিলা সংস্থা। গতকালই এই সংস্থার টিকাকে অনুমোদন দিয়েছে ভারত। সংবাদসংস্থা পিটিআই-কে এই ওষুধ প্রস্তুতকারী সংস্থা আরও জানিয়েছে, সেপ্টেম্বরের মাঝামাঝি বা শেষ দিকে টিকা ভারতে সরবরাহ করতে শুরু করে দেবে তারা। আগামী এক-দু সপ্তাহের মধ্যে প্রতি ডোজের দামও জানিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, শুক্রবার জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জাইডাস ক্যাডিলার টিকা জাইকভ-ডি টিকাকে ছাড়পত্র দিল ভারতীয় ড্রাগ কন্ট্রোল বোর্ড। স্বদেশি প্রযুক্তির সহায়তায় তৈরি এই টিকা তিন ডোজের। আগামী অক্টোবর মাসের মধ্যে জাইকভ-ডি টিকার ব্যবহার শুরু হতে পারে বলে সূত্রের খবর।

জরুরি ভিত্তিতে ব্যবহারের ক্ষেত্রে ছাড়পত্রের পর যদি সাধারণ ব্যবহারেও অনুমোদন মেলে, তবে এটি হবে দেশের ষষ্ঠ টিকা। বর্তমানে কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক ভি, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকাকে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে, জাইডাস ক্যাডিলার তিন ডোজের টিকা জাইকভ ডি-কের প্রয়োগে চামড়ায় সূচ ফোটানোর প্রয়োজন হবে না।

আরও পড়ুন কমল অ্যাক্টিভ কেস, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত আরও ৩৪,৪৫৭

জাইডাস গোষ্ঠীর এমডি শর্ভিল প্যাটেল ভার্চুয়াল প্রেস মিটে বলেছেন, “জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়ার পর আমরা এবার নিয়ন্ত্রণ সংস্থার সঙ্গে কাজ করে প্রতি ডোজের দাম ও টিকা সরবরাহের বিষয়টি চূড়ান্ত করবে। আগামী এক-দুই সপ্তাহের মধ্যে দাম সম্পর্কে স্পষ্ট ধারণা করা যাবে।”

তিনি আরও বলেছেন, “আগামী মাসের মাঝামাঝি বা শেষ দিকে টিকা সরবরাহ শুরু করতে পারবে সংস্থা। অক্টোবরের মধ্যে ১ কোটি ডোজ তৈরি করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অক্টোবরের মধ্যে সেই লক্ষ্যমাত্রা পূরণ করতে পারলে আগামী জানুয়ারি মাসের মধ্যে ৪-৫ কোটি ডোজ তৈরি হয়ে যাবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Hope to produce 1 crore vaccine doses by october says zydus group md