বড় খবর

প্লাস্টিক আর নয়, হোটেলে এবার জল মিলবে কাঁচের বোতলে

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার তরফে একটি সমীক্ষা করে। সেখানে দেখা যায়, হোটেলের প্লাসটিকের বোতল থেকে বিপুল পরিমানে ব্যর্জ জমা হচ্ছে প্রতিনিয়ত।

plastic bottles
পরিবেশ রক্ষায় বিশেষ পদক্ষেপ ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার

শুধু বলার অপেক্ষা। হোটেলে জল চাইলেই নিমেশে আপনার সামনে হাজির প্লাস্টিকের বোতল। এবার সেই দৃশ্য আর দেখা যাবে না। বদলে আপনার কাছে জল এসে পোঁছবে পুনব্যবহারযোগ্য কাগজের ছিপি দেওয়া কাঁচের বোতলে। পরিবেশ রক্ষায় বিশেষ পদক্ষেপ করতে চলেছে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া। ইতিমধ্যেই জারি হয়েছে নির্দেশিকা।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার নির্দেশিকায় উল্লেখ, হোটেলগুলিতে অতিথিদের কাঁচের বোতলে জল দিতে হবে। এর জন্য হোটেলগুলিকে নিজস্ব বোটলিং প্লান্ট নির্মাণ করতে হবে। স্বাস্থ্য ও পরিচ্ছন্নতার কথা মাথায় রেখে নির্দিষ্ঠ বিধি মেনেই এই প্লান্ট তৈরি করতে হবে।

আরও পড়ুন: ১৮ অক্টোবরের মধ্যে নিস্পত্তি করতে হবে অযোধ্যা মামলা: সুপ্রিম কোর্ট

গত বছর জুন মাসে মহারাষ্ট্র সরকার, পুনব্যবহারযোগ্য নয় এমন পণ্যের মধ্যে ২০০ মিমির নিচে প্লাস্টিকের বোতলে জল বিক্রি নিষিদ্ধ করেছিল। তারপরে আরও বেশ কয়েকটি রাজ্য তা অনুসরণ করে। এরপরই কেন্দ্র পরিকল্পনা করে পুনব্যবহারযোগ্য নয় প্প্লাস্টিকের বোতল, ছুরি, ব্যাগের ব্যবহার বন্ধ করা হবে।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার তরফে একটি সমীক্ষা করে। সেখানে দেখা যায়, হোটেলের প্লাস্টিকের বোতল থেকে বিপুল পরিমানে ব্যর্জ জমা হচ্ছে প্রতিনিয়ত। এরপরই পরিবেশের কথা বিবেচনা করে হোটেলগুলিতে প্লাস্টিকের বোতল ব্যবহার বন্ধ করতে ৯ই সেপ্টেম্বর নির্দেশিকা জারি করা হয়।

Read the story in English

Web Title: Hotels to serve drinking water in reusable glass bottles

Next Story
১৮ অক্টোবরের মধ্যে নিস্পত্তি করতে হবে অযোধ্যা মামলা: সুপ্রিম কোর্ট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com