বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

দেবরোষ থেকে রেহাই নেই দেবভূমির! বৃষ্টিতে উত্তরাখণ্ডে গ্রাম ধসে মৃত ৩ শিশু

Uttarakhans Disaster: প্রশাসনের আশঙ্কা, যেহেতু বিপর্যস্ত গ্রাম একদম পাহাড়ের চূড়ায়, তাই বাড়তে পারে হতাহতের সংখ্যা।

Uttarakhand Disaster, Devbhoomi, Landslide
প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত বাড়ির ধ্বংসাবশেষ।

Uttarakhans Disaster: প্রাকৃতিক বিপর্যয় এবং উত্তরাখণ্ড সমার্থক হয়ে দাঁড়িয়েছে। দেবরোষ থেকে কিছুতেই রেহাই মিলছে না দেবভূমির। ভারী বৃষ্টির জেরে বাড়ি ধসে তিন শিশুর মৃত্যু উত্তরাখণ্ডের ধরচুলায়। এই ঘটনায় নিখোঁজ বহু। এমনটাই জেলা প্রশাসন সূত্রে খবর। জানা গিয়েছে, রবিবার রাতে জেলার জুম্মা গ্রাম এই বিপর্যয়ের কবলে পড়ে। জেলা প্রশাসন সূত্রে খবর, তিন শিশুর দেহ উদ্ধার হয়েছে। নিখোঁজদের

প্রশাসনের আশঙ্কা, যেহেতু বিপর্যস্ত গ্রাম একদম পাহাড়ের চূড়ায়, তাই বাড়তে পারে হতাহতের সংখ্যা। জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী আকাশপথে ধসস্থল পরিদর্শন করেছে। স্থানীয় পুলিশের সাহায্যে জোড়া বাহিনী যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধার এবং ত্রাণকাজ চালাচ্ছে। এদিকে, ঘটনার পর স্থানীয় জেলাশাসকের সঙ্গে কথা বলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। যে কোনওপ্রকার সাহায্যের আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী। গত জুলাইয়ে বর্ষার প্রবল দাপট দেখেছে হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড। মেঘ ভাঙা বৃষ্টির জেরে ভয়ঙ্কর বিপর্যয় এই দুই পড়শি রাজ্যে। হিমাচল প্রদেশের ধরমশালায়, ভাগসু নাগ গ্রামের রাস্তায় বন্যার জল বয়ে গিয়েছে, পার্কিং গাড়িগুলিকেও ক্ষতিগ্রস্থ করেছে।

হিমাচল প্রদেশের মঞ্ঝি নদীর জল ভয়ঙ্কর গতিতে এসে আছড়ে পড়েছে ধরমশালার পার্বত্য পথে। জলের তোড়ে ভেসে যাচ্ছে একের পর এক গাড়ি। ভয়াবহ সেই দৃশ্যের ভিডিও ভাইরাল হয়েছে। ধরমশালার মনোরম পরিবেশে হঠাৎ করেই নেমে এল ভয়ঙ্কর বিপর্যয়। প্রবল বর্ষণে ফ্ল্যাশ ফ্লাডে ভাসল ধরমশালা।

পর্যটকদের ভিড়ে এখন হিমাচলের পার্বত্য শহর ধরমশালা গমগম করছে। প্রসঙ্গত, কয়েক বছর আগে এই মেঘ ভাঙা বৃষ্টিতে ধুয়ে মুছে সাফ হয়ে হিয়েছিল কেদারনাথের গৌরী কুণ্ড। মেঘভাঙা বৃষ্টির জেরে স্থানীয় নদীর জলস্তর বেড়ে গিয়ে ম্যাকলেয়ড গঞ্জের ভাসু নাগে হড়পা বান দেখা দেয়৷ প্রবল তোড়ে শহরের মধ্যে জল ঢুকতে শুরু করে৷ রাস্তায় দাঁড়িয়ে থাকা অন্তত ১৫ থেকে ২০টি গাড়ি তাতে ভেসে যায়৷ 

অপরদিকে, গত জানুয়ারি মাস থেকে একের পর এক দাবানলের খবর পাওয়া গিয়েছে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশের কুল্লু উপত্যকা, নাগাল্যান্ড-মণিপুর সীমান্তে জৌকু উপত্যকায়। কেন বারবার প্রকৃতি আগুনের গ্রাসে আসছে তা নিয়ে চিন্তিত পরিবেশবিদ থেকে শুরু করে বনমন্ত্রক। তবে বেশিরভাগ ক্ষেত্রেই মানুষই দায়ী এই দাবানলের জন্য।

উত্তরাখণ্ড সম্প্রতি যে দাবানল ছড়িয়েছে তা কয়েক হেক্টর বনভূমি ছারখার করে দিয়েছে। বিপদে বন্যপ্রাণ। জাতীয় বিপর্যয় মোকাবিলা দল নামাতে হয়েছে দাবানল আয়ত্তে আনতে। বায়ুসেনার চপারে করে জল ঢালা হচ্ছে আকাশ থেকে। বনমন্ত্রীও সপার্ষদ জঙ্গলে গিয়েছিলেন পরিস্থিতি খতিয়ে দেখতে। তবে তিনি এমন কাজ করবেন কে তা জানত!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: House collapsed due to heavy rain in uttarakhand led to 3 children death national

Next Story
‘আফগানিস্তান সঙ্কট দেশের নিরাপত্তার কাছে চ্যালেঞ্জ’, সতর্কবার্তা রাজনাথ সিংয়ের‘India-Pak ceasefire only successful because of our strength,’ says Rajnath Singh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com