scorecardresearch

বড় খবর

“সবার জন্য বাড়ির লক্ষ্য!”, ৬ রাজ্যে আবাসন প্রকল্পের শিলান্যাসে ঘোষণা মোদীর

এই প্রকল্পের অধীনে খুব কম সময়ে উচ্চমানের-স্বাচ্ছন্দ্যের মধ্যে বাড়ি নির্মাণ করা হবে।

“সবার জন্য বাড়ির লক্ষ্য!”, ৬ রাজ্যে আবাসন প্রকল্পের শিলান্যাসে ঘোষণা মোদীর

নতুন বছরের প্রথম দিন নয়া অঙ্গীকার। সকল দেশবাসীর জন্য বাড়ির প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার দেশের ছয় রাজ্যে গ্লোবাল হাউজিং টেকনোলজি চ্যালেঞ্জের অধীনে লাইট হাউস প্রকল্পের শিলান্যাস অনুষ্ঠানে আগামী লক্ষ্যের কথা জানান তিনি। এই প্রকল্পের অধীনে খুব কম সময়ে উচ্চমানের-স্বাচ্ছন্দ্যের মধ্যে বাড়ি নির্মাণ করা হবে। গ্রামে ২ কোটি বাড়ি তৈরি হবে। দ্রুতগতিতে আরও বাড়ি তৈরির লক্ষ্য রয়েছে সরকারের। প্রধানমন্ত্রী জানিয়েছেন, “আমার বিশ্বাস প্রত্যেকের জন্য বাড়ির লক্ষ্য দ্রুত পূরণ হবে।”

এই প্রকল্পের মাধ্যমে ইন্দোর, রাজকোট, চেন্নাই, রাঁচি, আগরতলা ও লখনউয়ে ১০০০ করে বাড়ি বানানো হবে। এদিন পূর্বতন সরকারের সমালোচনা করে মোদী বলেন, একটা সময় ছিল যখন আবাসন প্রকল্পকে সরকার প্রাধান্য দিত না। যদি অবস্থার পরিবর্তন না হয় তাহলে খুব সমস্যা হবে। বর্তমানে দেশ বিকল্প পথ বেছে নিয়েছে। তিনি জানিয়েছেন, “দেশ এখন নয়া প্রযুক্তিতে গরিব ও মধ্যবিত্তদের জন্য বাড়ি তৈরি করছে। এবং এই প্রকল্প সফল হবেই। কেন আমরা ভাল-টেকসই বাড়ি অল্প সময়ে তৈরি করতে পারি না? এই কারণেই এই আবাসন প্রযুক্তির চ্যালেঞ্জ নিয়েছি আমরা। আর আমি খুশি যে ৫০টি বিশ্বমানের সংস্থা এই প্রকল্পে অংশগ্রহণ করেছে। নির্মাণের সময় কমিয়ে ভাল-টেকসই বাড়ি আমরা গরিব ও মধ্যবিত্তদের জন্য তৈরি করব। এখন কয়েকটি শহরে এই কাজ শুরু হচ্ছে। পরবর্তীকালে আরও শহরে হবে।”

আরও পড়ুন ২০২১-র শুরুতেই সুস্বাস্থ্য প্রার্থনা মোদীর, কৃষকদের পাশে থাকার আশ্বাস রাহুলের

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে কয়েক লক্ষ বাড়ি নির্মাণ হয়েছে। আশা ইন্ডিয়া কর্মসূচির মাধ্যমে দেশে আধুনিক আবাসন নির্মাণ প্রযুক্তির জন্য স্টার্ট-আপগুলিকে তুলে আনা হচ্ছে। প্রধানমন্ত্রী বলেছেন, “বর্তমানে আবাসন নির্মাণে প্রযুক্তিগত নতুনত্ব দেখা যাচ্ছে। এখন গরিব ও মধ্যবিত্তদের বাড়িতে মৌলিক বিষয়গুলি যেমন বিদ্যুৎ পরিষেবা, জল ও গ্যাস সংযোগের ব্যবস্থা করা হচ্ছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Housing for all new year new assurance from pm narendra modi