scorecardresearch

বড় খবর

নয়া সংসদ ভবনের লোকসভা-রাজ্যসভার অন্দর কেমন? দেখুন একঝলক

প্রস্ততি প্রায় শেষ…

নয়া সংসদ ভবনের লোকসভা-রাজ্যসভার অন্দর কেমন? দেখুন একঝলক
নতুন সংসদ ভবনে লোকসভার অন্দর।

চলতি মাসের শেষেই সংসদে বসবে বাজেট অধিবেশন। তার আগেই প্রকাশ করা হল নয়া সংসদ ভবনের অন্দরের ছবি। ‘সেন্ট্রাল ভিস্তা’ পুনঃউন্নয়ন প্রকল্পের অংশ ত্রিভুজাকৃতি নতুন সংসদ ভবনের ভিতরের ছবি প্রকাশ পেয়েছে আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের centralvista.gov.in ওয়েবসাইটে। লোকসভায় এখন শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। করিডোর ও অন্যত্রও কাজ করছেন কর্মীরা।

নয়া সংসদ ভবনের কাজ গত বছর নভেম্বরে শেষ হওয়ার কথা থাকলেও তা সম্ভব হয়নি। তবে কেন্দ্র জানিয়েছে, সংসদের কাজ চলতি বছর জানুয়ারির শেষের দিকে সমাপ্ত হবে। নয়া সংদ ভবনেই আসন্ন বাজেট অধিবেশন শুরু হবে, নাকি অধিবেশনের দ্বিতীয় পর্ব সেখানে অনুষ্ঠিত হবে, সে বিষয়ে কেন্দ্রীয় সরকার এখনও নিশ্চিৎভাবে জানায়নি।

নয়া সংসদ ভবনের বাইরের ছবি।

সম্পূর্ণ ভূমিকম্প প্রতিরোধী নতুন সংসদ ভবনের নকশা ‘এইচসিপি ডিজাইন, প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট প্রাইভেট লিমিটেড’ সংস্থার তৈরি। এর আয়তন বর্তমান সংসদ ভবনের চেয়ে অনেকটা বড়, আকর্ষণীয় ও আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন। ২০২১ সালের জানুয়ারিতে টাটা প্রজেক্টস ৬৪,৫০০ বর্গ মিটার অংশে নতুন সংসদ ভবন তৈরির কাজ শুরু করছে। নতুন সংসদ ভবনে লোকসভায় ৮৮৮টি আসন ও রাজ্যসভায় ৩৮৪টি আসন থাকছে। ভবিষ্যতে সংসদের উভয়কক্ষে সংসদদের সংখ্যা বৃদ্ধির কথা বিবেচনা করেই বেশি সংখ্যক আসন বিশিষ্ট করা হয়েছে নয়া সংসদ ভবনটিকে।

নয়া ভবনে রাজ্যসভার অন্র।

বিভিন্ন রাজ্যের আঞ্চলিক শিল্প ও কারুশিল্প দিয়ে সাজানো হচ্ছে নতুন সংসদের কক্ষগুলি, যা দেশের বৈচিত্র ও প্রানবন্ত চরিত্রকে ফুটিয়ে তোলে। উচ্চকক্ষের (রাজ্যসভা) অভ্যন্তরীণ অংশ পদ্মের থিমযুক্ত, নিম্নকক্ষ লোকসভায় ময়ূরের নকশা রয়েছে। বর্তমান সংসদের মতো নতুন ভবনে সেন্ট্রাল হল থাকছে না। পরিবর্তে লোকসভায় যৌথ অধিবেশনের জন্য ব্যবহার করা হবে। থাকছে সংবিধান কক্ষও। সংসদ ভবনে অডিও ভিজ্যুয়াল সিস্টেমের পাশাপাশি ডাটা নেটওয়ার্ক সুবিধা মিলবে। এছাড়া লাউঞ্জ, লাইব্রেরি, কমিটি হল, ক্যান্টিন ও পার্কিংয়ের ব্যবস্থাও রয়েছে।

সংবিধান কক্ষ

সেন্ট্রাল ভিস্তা ওয়েবসাইট অনুসারে, নতুন সংসদ ভবনের অন্দরে ‘কাঠের কাঠামোর ব্যাপক ব্যবহার থাকবে।’ নতুন ভবনের মেঝেতে পাতা থাকবে’উত্তরপ্রদেশের ভাদোহির হাতে তৈরি গিঁটযুক্ত কার্পেট।’

২০২০ সালের ডিসেম্বরে নতুন সংসদ ভবনের ভিত স্থাপন করার সময় কেন্দ্র জানিয়েছিল, নির্মাণের খরচ ৯৭৭ কোটি টাকা। তবে এক বছরের মধ্যেই তা একধাক্কায় ২৯ শতাংশ বেড়ে যায়। জিএসটি বেড়ে যাওয়াতেই নির্মাণ খরচ বেড়েছে বলে খবর।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: How new parliaments lok sabha chamber will look central govt publishes photos