‘অব কী বার, ট্রাম্প সরকার,’ হিউস্টনে বললেন মোদী

মোদীকে আমেরিকার সবচেয়ে বড় এবং অনুগত বন্ধু বলে আখ্যা দেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

By: New Delhi  Updated: September 23, 2019, 08:02:32 AM

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের রাজধানী হিউস্টনে রবিবার প্রায় ৫০,০০০ প্রবাসী ভারতীয়র সামনে ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে ভারতীয় সময় রবিবার রাতে হাজির হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবং মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের হয়ে ব্যাট ধরে বললেন, “অব কী বার, ট্রাম্প সরকার।” অর্থাৎ দ্বিতীয় দফার ডোনাল্ড ট্রাম্প সরকারের পক্ষে আগাম সওয়াল করে ভারত-মার্কিন সম্পর্ককে এক নতুন উচ্চতায় নিয়ে গেলেন মোদী।

এনআরজি স্টেডিয়ামে একত্রিত বিপুল সংখ্যক দর্শকের উদ্দেশে মোদী আরও বলেন, তিনি ট্রাম্পের “নেতৃত্ব দেওয়ার ক্ষমতা, আমেরিকার জন্য উদ্দীপনা, প্রত্যেক মার্কিন নাগরিকের জন্য চিন্তা, এবং আমেরিকাকে আরও একবার স্বমহিমায় উজ্জ্বল করার দৃঢ় প্রত্যয়ের” জন্য তাঁকে শ্রদ্ধা করেন।


মোদীর বক্তব্য, “উনি ইতিমধ্যেই আমেরিকার অর্থনীতিকে ফের মজবুত করে তুলেছেন। আমেরিকা এবং সমগ্র পৃথিবীর জন্য অনেক কিছু করেছেন। আমরা ভারতীয়রা ওঁর সঙ্গে ভালোভাবে যোগস্থাপন করেছি।” এরপরই তিনি বলেন, “অব কী বার, ট্রাম্প সরকার।”

নাম না করে পাকিস্তানকে কটাক্ষ করে মোদী বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রে ৯/১১ হোক বা মুম্বইয়ে ২৬/১১, চক্রান্তকারীদের কোথায় পাওয়া যায়? সন্ত্রাসবাদ এবং সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকদের বিরুদ্ধে চূড়ান্ত লড়াইয়ের সময় এসেছে।”

প্রধানমন্ত্রীর ভাষণের আগে বক্তব্য রাখেন ট্রাম্প। মোদীকে আমেরিকার সবচেয়ে বড় এবং অনুগত বন্ধু আখ্যা দিয়ে মার্কিন রাষ্ট্রপতি বলেন, ভারতের জন্য অসাধারণ কাজ করছেন মোদী। সন্ত্রাসবাদ প্রসঙ্গে তাঁর বক্তব্য, “আমেরিকা এবং ভারত, উভয় দেশের কাছেই সীমান্ত রক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমরা গর্বের সঙ্গে নিরীহ ভারতীয়-আমেরিকানদের উগ্রপন্থী ইসলামি সন্ত্রাসবাদের হাত থেকে রক্ষা করছি।”

প্রবাসী ভারতীয়দের উদ্দেশ করে ট্রাম্প বলেন, প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে এক শক্তিশালী, সচ্ছল, সার্বভৌম ভারতকে দেখছে দুনিয়া। তাঁর কথায়, “আজ আমাদের সম্পর্ক আগের চেয়ে অনেক বেশি মজবুত, এবং আমাদের গণতন্ত্রের প্রতি আমরা অঙ্গীকারবদ্ধ।” তিনি আরও বলেন, “ভারত আজ মার্কিন যুক্তরাষ্ট্রে যত বিনিয়োগ করছে, তা আগে করে নি, এবং ভারতে বিনিয়োগ করে তার প্রতিদান দিচ্ছি আমরাও।”

নিজের ভাষণের শুরুতে মোদী বলেন, “এই অনুষ্ঠানের নাম ‘হাউডি মোদী’, কিন্তু মোদী একা কেউ নয়। আমি একজন সাধারণ নাগরিক, ১৩০ কোটি ভারতীয়র আদেশ মেনে কাজ করি।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Howdy modi donald trump houston speech

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং