Hurricane Fiona damages homes, knocks out power with strong winds in Canada:ভয়ানক ঝড়ের দাপটে লণ্ডভণ্ড কানাডা, শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদান স্থগিত ট্রুডোর | Indian Express Bangla

ভয়ানক ঝড়ের দাপটে লণ্ডভণ্ড কানাডা, ক্ষতিগ্রস্ত ৪ লাখ বাড়ি

ঘন্টায় ১৪৮ কিলোমিটার বইছে ঝোড়ো হাওয়া। এর ফলে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পুর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

ভয়ানক ঝড়ের দাপটে লণ্ডভণ্ড কানাডা, ক্ষতিগ্রস্ত ৪ লাখ বাড়ি
ভয়ানক ঝড়ের দাপটে লণ্ডভণ্ড কানাডা

শক্তিশালী হারিকেন ফিওনার দাপটে কানাডার জনজীবন ব্যাহত। শনিবার পূর্ব কানাডার নোভা স্কটিয়া উপকূলবর্তী এলাকায় আছড়ে পড়ে হারিকেন ফিওনা। প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে ফিওনা। ঝড়ের দাপটে বড় বড় গাছ উপড়ে গিয়েছে। ঘরবাড়ির ভেঙে পড়েছে।  বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ায় অনেক এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ঘূর্ণিঝড়ের কারণে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় অনুষ্ঠানে যোগ দিতে যেতে পারছেন না কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সরকারি সূত্রের খবর ঝড়ের কারণে তিনি তার সফর বাতিল করেছেন । প্রবল শক্তি নিয়ে কানাডার পূর্বাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফিওনা। ফলে প্রায় ৫ লক্ষ মানুষ কার্যত এখন অন্ধকারে। তবে এখন পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন: [ ‘শহীদ ভগৎ সিংয়ের নামে বিমানবন্দর’! মন কি বাত অনুষ্ঠানে বড় ঘোষণা প্রধানমন্ত্রীর ]

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, সাইক্লোন ফিওনার কেন্দ্রস্থল সেন্ট লরেন্স উপসাগর।  নোভা স্কটিয়া প্রদেশ ছাড়াও ফ্রান্সের এডওয়ার্ড দ্বীপেও এর ব্যাপক প্রভাব পড়েছে। নোভা স্কটিয়ার প্রায় ৪ লাখের বেশি বাড়ি ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডের ৯০ হাজারের বেশি বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।  হারিয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে মোবাইল-ইন্টারনেট পরিষেবাও। এর আগে এই ঝড়ের কারণে ক্যারিবিয়ান দ্বীপ বারমুডায় ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। সেখানে প্রাণও হারান বহু মানুষ।

এই মৌসুমের ষষ্ঠ ঘূর্ণিঝড় ফিওনা নিয়ে জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। ন্যাশনাল হারিকেন সেন্টারের তরফে বাসিন্দাদের ঝড়ের সময়ে বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা করে হয়েছে। মারাত্মক হারিকেন ফিওনা আছড়ে পড়ায় একাধিক দ্বীপে জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। ঘন্টায় ১৪৮ কিলোমিটার বইছে ঝোড়ো হাওয়া। এর ফলে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পুর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।   

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Hurricane fiona damages homes knocks out power with strong winds in canada

Next Story
‘শহীদ ভগৎ সিংয়ের নামে বিমানবন্দর’! মন কি বাত অনুষ্ঠানে বড় ঘোষণা প্রধানমন্ত্রীর