থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুর দেহে মিলল HIV ভাইরাস, ব্ল্যাড ব্যাঙ্কের বিরুদ্ধে FIR দায়ের

HIV সংক্রমিত রক্ত শরীরের প্রবেশ করানোর মতই গুরুতর অভিযোগ আনা হয়েছে ওই ব্ল্যাড ব্যাঙ্কের বিরুদ্ধে।

থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুর দেহে মিলল HIV ভাইরাস, ব্ল্যাড ব্যাঙ্কের বিরুদ্ধে FIR দায়ের
থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুর দেহে মিলল HIV জীবাণু, ব্ল্যাড ব্যাঙ্কের বিরুদ্ধে FIR দায়ের

মাত্র সাতমাস বয়স থেকেই  থ্যালাসেমিয়া আক্রান্ত এক শিশুর দেহে মিলল HIV জীবাণু। ব্ল্যাড ব্যাঙ্কের বিরুদ্ধে সরব শিশুর পরিবার। পরিবারের অভিযোগ মাত্র সাত মাস বয়স থেকেই জানা যায় শিশুটি থ্যালাসেমিয়ায় আক্রান্ত। প্রতি ১৫ দিনে চিকিৎসকদের কথা মত বিদ্যানগরের একটি ব্যাল্ড ব্যাঙ্কে আসতেন রক্তের প্রয়োজনীয়রতা দূর করতে। এবার সেই ব্ল্যাড ব্যাঙ্কের বিরুদ্ধেই বিস্ফোরক শিশুটির পরিবার।

তাদের দাবি শিশুর শরীরে মিলেছে HIV ভাইরাস। পরিবারের আরও পভিযোগ তারা তাদের সন্তানকে নিয়ে অন্য কোন ব্ল্যাড ব্যাঙ্কে যাননি। কীভাবে শিশুটি থ্যালাসেমিয়া ছাড়াও HIV-তে আক্রান্ত হল, তার উপযুক্ত তথ্য তাদের হাতে দিতে হবে। সেই সঙ্গে HIV সংক্রমিত রক্ত শরীরের প্রবেশ করানোর মতই গুরুতর অভিযোগ আনা হয়েছে ওই ব্ল্যাড ব্যাঙ্কের বিরুদ্ধে।

রাঙ্গা রেড্ডি জেলার রামপলি গ্রামের তিন বছরের শিশুর দেহে HIV-এর উপস্থিতি দেখেই থানায় এই মর্মে একটি অভিযোগ দায়ের করা হয়েছে।  আনা হয়েছে ব্ল্যাড ব্যাঙ্কের বিরুদ্ধে গাফিলতির অভিযোগও। পুলিশ সূত্রে জানা গিয়েছে ২০ জুলাই প্রতিবারের মত শিশুকে নিয়ে ব্ল্যাড ব্যাঙ্কে এলে পরিবার জানতে পারে শিশুটির দেহে HIV এর ভাইরাসের অস্তিত্ব দেখা দিয়েছে। এরপর উত্তেজিত পরিবার থানায় একটি অভিযোগ দায়ের করে। সবদিক খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন: [ স্রেফ একটা ফোনেই ঘুরেছিল ভাগ্যের চাকা, রতন টাটা সম্পর্কে আবেগঘন শিল্পপতি!]

ইতিমধ্যেই হাসপাতালের তরফে জানান হয়েছে মাঝে মধ্যে শিশুটিকে রক্তের প্রয়োজনে অন্য হাসপাতালেও পরিবারের তরফে নিয়ে যাওয়া হত। যদিও সেই অভিযোগ মানতে নারাজ শিশুটির পরিবার।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Hyderabad blood bank in a spot as 3 year old thalassemia patient tests hiv positive

Next Story
তিনমাসে দু’বার! ফের করোনা আক্রান্ত প্রিয়াঙ্কা গান্ধী