scorecardresearch

বড় খবর

‘বিচার মানে প্রতিশোধ নয়’, হায়দরাবাদকাণ্ডে সরব দেশের প্রধান বিচারপতি

‘বিচার করা মানে প্রতিহিংসা চরিতার্থ করা নয়’, হায়দরাবাদ এনকাউন্টারের ঘটনায় এ ভাষাতেই সরব হয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

‘বিচার মানে প্রতিশোধ নয়’, হায়দরাবাদকাণ্ডে সরব দেশের প্রধান বিচারপতি
প্রধান বিচারপতি বোবদে। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

হায়দরাবাদ এনকাউন্টার নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে যখন তর্ক-বিতর্ক চলছে, ঠিক সেই আবহে এবার এ ইস্যুতে মুখ খুললেন দেশের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে। ‘বিচার মানে প্রতিহিংসা চরিতার্থ করা নয়’, হায়দরাবাদ এনকাউন্টারের ঘটনায় এ ভাষাতেই সরব হয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

আরও পড়ুন: উন্নাওকাণ্ডে বেনজির প্রতিবাদ, নিজের মেয়ের গায়ে তরল দাহ্য ঢাললেন মা

ঠিক কী বলেছেন দেশের প্রধান বিচারপতি?

এ প্রসঙ্গে রাজস্থানের যোধপুরে প্রধান বিচারপতি বোবদে বলেন, ‘‘দেশের সাম্প্রতিক ঘটনাগুলিতে পুরনো বিতর্ক নতুন উদ্যমে উজ্জীবিত হচ্ছে। কোনও সন্দেহ নেই যে, ফৌজদারি বিচারবিধির অবস্থান ও দৃষ্টিভঙ্গি পুনর্বিবেচনা করার প্রয়োজন রয়েছে। বিশেষত, ফৌজদারি বিষয় নিষ্পত্তির ক্ষেত্রে। কিন্তু আমার মনে হয়, বিচার করা মানে কখনই প্রতিহিংসা চরিতার্থ করা নয়। বিচার যদি প্রতিশোধ নেওয়ার উপায় হয়, তাহলে তা আর বিচার থাকে না’’।

আরও পড়ুন: হায়দরাবাদকাণ্ড: ‘এনকাউন্টার নয়, এটা ঠান্ডা মাথায় খুন’

উল্লেখ্য, গত ২৭ নভেম্বর হায়দরাবাদে তরুণী পশু চিকিৎসককে গণধর্ষণ করে খুনের পর পুড়িয়ে মারা হয় বলে অভিযোগ সামনে আসে। যে ঘটনায় উত্তাল হয়ে ওঠে গোটা দেশ। এ ঘটনায় ৪ অভিযুক্তের কঠোর সাজার দাবিতে সরব হয় দেশের বিভিন্ন প্রান্ত। শুক্রবার ভোররাতে পুলিশের সঙ্গে এনকাউন্টারে ৪ অভিযুক্তের মৃত্যু হয়। এনকাউন্টারে ৪ অভিযুক্তের মৃত্যুর খবর সামনে আসতেই হায়দরাবাদ পুলিশকে বাহবা দেয় দেশের বিভিন্ন মহল। একইসঙ্গে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলের।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Hyderabad encounter justice bobde