বড় খবর

সাহসিকতার পুরস্কার, বিরাট সম্মান পাচ্ছেন গালওয়ানের বীর জওয়ানরা

Independence Day 2021: পূর্ব লাদাখে আইটিবিপি জওয়ানরা শুধুমাত্র দেশের সীমান্ত রক্ষাই নয়, বরং দ্রুত লালফৌজকে খেদিয়ে দিয়ে পরিস্থিতি ভারতের নিয়ন্ত্রণে আনতে কার্যকর ভূমিকা পালন করে।

আইটিবিপি জওয়ান

গত বছর পূর্ব লাদাখে ভারত-চিনের সেনা সংঘর্ষে বীরত্বের জন্য পুরস্কার পেতে চলেছেন ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের ২০ জন বীর জওয়ান। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর শত্রুপক্ষকে রুখে দেওয়া এবং রক্তক্ষয়ী সংঘর্ষে লালফৌজকে খেদিয়ে দিয়ে সাহসিকতা দেখিয়েছিলেন তাঁরা। ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে গ্যালান্ট্রি মেডেলের জন্য তাঁদের নাম ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

এগুলি ছাড়ায় মোট ১৩৮০টি সার্ভিস মেডেল দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। তাতে বিভিন্ন কেন্দ্রীয় ও রাজ্য পুলিশ বাহিনীর সদস্যরা রয়েছেন। তালিকায় দুটি রাষ্ট্রপতি পুলিশ পদক রয়েছে। ৬২৮টি গ্যালান্ট্রি পুলিশ পদক, ৮৮টি রাষ্ট্রপতি পুলিশ পদক (বিশেষ দক্ষতা) এবং ৬৬২টি পুলিশ পদক মেধা দক্ষতার জন্য দেওয়া হবে।

আরও পড়ুন দ্বীপবাসীদের আপত্তি, গোয়ার সাও জেসিন্টোয় জাতীয় পতাকা উত্তোলন কর্মসূচি বাতিল নৌসেনার

সাব-ইনস্পেক্টর অমর দীপ (জম্মু-কাশ্মীর পুলিশ) এবং সিআরপিফের প্রয়াত হেড কনস্টেবল কালে সুনীল দত্তাত্রেয়কে (মরণোত্তর) এবার রাষ্ট্রপতি পুলিশ পদক পাচ্ছেন সাহসিকতার জন্য। অধিকাংশ গ্যালান্ট্রি পদক এবার জম্ম-কাশ্মীর পুলিশ থেকে পাচ্ছে। মোট ২৫৭টি। তারপরেই রয়েছে সিআরপিএফ। তারা পাচ্ছে ১৫১টি পদক।

আরও পড়ুন ভারত ছাড়াও বিশ্বের পাঁচ দেশে ১৫ আগস্ট পালিত হয় স্বাধীনতা দিবস

আইটিবিপি পাচ্ছে ২৩টি গ্যালান্ট্রি পদক। তার মধ্যে ২০ জন গত বছর মে-জুন মাসে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় কর্তব্যরত জওয়ানরা। যাঁরা চিনা লিবারেশন আর্মির চোখরাঙানি উপেক্ষা করে সীমান্ত রক্ষায় বাহাদুরি দেখিয়েছিলেন। পূর্ব লাদাখে আইটিবিপি জওয়ানরা শুধুমাত্র দেশের সীমান্ত রক্ষাই নয়, বরং দ্রুত লালফৌজকে খেদিয়ে দিয়ে পরিস্থিতি ভারতের নিয়ন্ত্রণে আনতে কার্যকর ভূমিকা পালন করে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: I day 20 itbp troops awarded medals for bravely fighting chinese pla in ladakh

Next Story
‘নিজভূমে রাষ্ট্রহীন কামতাপুরীরা’, ফের বঞ্চনার অভিযোগে সরব জীবন সিংহklo leader jiban singha release a video
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com