scorecardresearch

বড় খবর

এখনও নিখোঁজ বায়ুসেনার এএন-৩২ বিমান, উদ্ধারে ইসরো-নৌবাহিনী

ইলেক্ট্রো অপটিক্যাল ও ইনফ্রা রেড সেন্সরের সাহায্যে জোরহাট ও মেচুকার মধ্যবর্তী এলাকায় তল্লাশি চালানো হচ্ছে।

এখনও নিখোঁজ বায়ুসেনার এএন-৩২ বিমান, উদ্ধারে ইসরো-নৌবাহিনী
এখনও খোঁজ মিলল না ভারতীয় বায়ুসেনার এএন-৩২ বিমানের। প্রতীকী ছবি।

দু’দিন কেটে গিয়েছে, এখনও খোঁজ মিলল না ভারতীয় বায়ুসেনার এএন-৩২ বিমানের। সোমবার দুপুর ১২টা ২৫ মিনিট নাগাদ অসমের জোরহাট থেকে উড়েছিল বিমানটি। অরুণাচল প্রদেশের মেচুকার উদ্দেশে রওনা দিয়েছিল বায়ুসেনার এএন ৩২ বিমান। দুপুর ১টার সময় শেষবার যোগাযোগ করা যায় বিমানটির সঙ্গে। এরপরই বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিমানে ৮ জন ক্রু সদস্য ও ৫ জন যাত্রী ছিলেন। গত ২ দিন ধরে তল্লাশি চালিয়েও এএন ৩২ বিমানের কোনও হদিশ মেলেনি। নিখোঁজ বিমানের খোঁজে এবার হাত লাগালো ইসরো ও নৌ বাহিনী। বায়ুসেনার বিমানের খোঁজে আজও তল্লাশি চালানো হবে বলে জানিয়েছেন ভারতীয় বায়ুসেনার মুখপাত্র অনুপম বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: মাঝ আকাশে নিখোঁজ ভারতীয় বায়ুসেনার বিমান

ভারতীয় নৌ বাহিনীর পি৮আই ও ইসরোর স্যাটেলাইট যৌথ ভাবে উদ্ধারকাজে নেমেছে। ইসরোর কার্টোস্যাট ও রিস্যাট উপগ্রহের সাহায্য নেওয়া হচ্ছে। ওই দুই স্যাটেলাইটের সাহায্যে ছবি তোলা হচ্ছে। অন্যদিকে, ইলেক্ট্রো অপটিক্যাল ও ইনফ্রা রেড সেন্সরের সাহায্যে জোরহাট ও মেচুকার মধ্যবর্তী এলাকায় তল্লাশি চালানো হচ্ছে। এ প্রসঙ্গে বায়ুসেনার মুখপাত্র অনুপম বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘যেহেতু ওই এলাকায় গভীর জঙ্গল রয়েছে, ফলে ওখানে তল্লাশি অভিযান চালানো খুব কঠিন। তবুও আমরা সবরকম চেষ্টা চালাচ্ছি’’। এর আগে বায়ুসেনার সুখোই ৩০ এমকেআই, সি-১৩০ বিমানকে তল্লাশিতে নামানো হয়েছিল।

উল্লেখ্য, অরুণাচলপ্রদেশের পশ্চিম সিয়াং জেলায় মেচুকা উপত্যকা। সেখানেই রয়েছে দ্য মেচুকা অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ড। ভারত-চিন সীমান্তে ম্যাকমোহন লাইনের কাছেই এই ল্যান্ডিং গ্রাউন্ড রয়েছে। ১৯৮৪ সাল থেকে এএন ৩২ বিমান ব্যবহার করে আসছে ভারতীয় বায়ুসেনা। বহু বছর ধরে এই বিমানের উপর ভরসা রেখেছে বায়ুসেনা।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Iaf an 32 missing navy isro join search