scorecardresearch

বড় খবর

চপার দুর্ঘটনায় একমাত্র জীবিত সদস্য গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং প্রয়াত, শোকপ্রকাশ মোদী-মমতার

তামিলনাড়ু চপার দুর্ঘটনায় একমাত্র জীবিত বায়ুসেনা অফিসারও মৃত্যুর কাছে হার মানলেন।

চপার দুর্ঘটনায় একমাত্র জীবিত সদস্য গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং প্রয়াত, শোকপ্রকাশ মোদী-মমতার
তামিলনাড়ু চপার দুর্ঘটনায় একমাত্র জীবিত বায়ুসেনা অফিসারও মৃত্যুর কাছে হার মানলেন।

তামিলনাড়ু চপার দুর্ঘটনায় একমাত্র জীবিত বায়ুসেনা অফিসারও মৃত্যুর কাছে হার মানলেন। বুধবার ভারতীয় বায়ুসেনার তরফে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং-ই গত বুধবারের দুর্ঘটনায় বেঁচে ছিলেন। কিন্তু এক সপ্তাহ পর তিনিও মৃত্যুর কোলে ঢলে পড়লেন।

গত সপ্তাহে কুন্নুরের কাছে নীলগিরির জঙ্গলে ভেঙে পড়েছিল বায়ুসেনার কপ্টার। সেই দুর্ঘটনায় মৃত্যু হয় ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত-সহ ১৩ জনের।

এদিন টুইটে বায়ুসেনা জানিয়েছে, “ভারতীয় বায়ুসেনা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছে যে বীর ক্যাপ্টেন বরুণ সিং এদিন সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। গত ৮ ডিসেম্বর, হেলিকপ্টার দুর্ঘটনায় গুরুতর জখম হন তিনি। ভারতীয় বায়ুসেনা তাঁর মৃত্যুতে শোকাহত এবং তাঁর পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বরুণ সিংয়ের মৃত্যুতে শোকস্তব্ধ হয়ে জানিয়েছেন, “গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং গর্বের সঙ্গে দেশের সেবা করেছেন। অত্যন্ত সাহসিকতা ও পেশাদারিত্বের সঙ্গে নিজের দায়িত্ব পাল করেছেন। আমি তাঁর মৃত্যুতে অত্যন্ত দুঃখিত। দেশের প্রতি তাঁর কর্তব্য কোনওদিন ভোলার নয়। তাঁর পরিবার ও বন্ধুদের সমবেদনা। ওম শান্তি!”

বরুণ সিংয়ের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। টুইটে লিখেছেন, “গোটা দেশ আপনার সাহসিকতা ও দেশসেবাকে মনে রাখবে। আপনার পরিবারের প্রতি গভীর সমবেদনা।”

আরও পড়ুন কেন্দ্রীয় মন্ত্রীকে বহিষ্কারের দাবি’, লখিমপুরকাণ্ডে আলোচনা চেয়ে লোকসভায় মুলতুবি প্রস্তাব রাহুলের

উল্লেখ্য, চলতি বছরই সাহসিকতার জন্য শৌর্য চক্র সম্মানে তিনি ভূষিত হন। এবছর স্বাধীনতা দিবসে তিনি এই সম্মান পান। গত সপ্তাহের চপার দুর্ঘটনায় তিনি মারাত্মক জখম হন। তাঁর চিকিৎসা চলছিল ওয়েলিংটন মিলিটারি হাসপাতালে। তারপর তাঁকে বেঙ্গালুরুতে বায়ুসেনার কমান্ড হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

৩৯ বছর বয়সী গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং ছিলেন ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজ, ওয়েলিংটনের ডিরেক্টিং স্টাফ। গত সপ্তাহে সেখানে বক্তৃতা দিয়ে যাচ্ছিলেন সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। সিং একজন নিষ্ঠাবান বায়ুসেনা অফিসার ছিলেন। লাইট কমব্যাট এয়ারক্রাফট, তেজস তিনি গত বছর উড়িয়েছিলেন। তখন তিনি উইং কম্যান্ডার ছিলেন। কিন্তু সেইসময় অনেক উচ্চতায় ককপিটে প্রেশারের জন্য মৃত্যুমুখ থেকে বেঁচেছিলেন।

কিন্তু অত্যন্ত দক্ষতা এবং বাহাদুরির সঙ্গে সেই যাত্রা পরিস্থিতি সামাল দেন বরুণ। পরে আবার ১০ হাজার ফিট উচ্চতায় নিয়ন্ত্রণ হারান তিনি। তবে বিমানকে পরিত্যাগ না করে ঝুঁকি নিয়ে বিমানটিকে ল্যান্ড করান। আদ্যোপান্ত সেনা পরিবারের সদস্য বরুণ। তাঁর বাবা কর্নেল কেপি সিং সেনার এয়ার ডিফেন্সে কর্মরত অবস্থায় অবসর নেন। বরুণের স্ত্রী এবং দুই সন্তান বর্তমান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Iaf chopper crash group captain varun singh succumbs to injuries