বড় খবর

পূর্ব লাদাখে যে কোনও উত্তেজনার জন্য তৈরি বায়ুসেনা, হুঙ্কার এয়ার চিফ মার্শালের

উত্তেজনার পারদ চড়ার আবহে যুদ্ধজিগিরে ঘি ঢাললেন ভারতীয় বায়ুসেনার এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদোরিয়া।

বায়ুসেনা প্রধান আর কে এস ভাদোরিয়া

শীতের মরশুমের জন্য প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সতর্ক ভারত। চিনের গতিবিধির উপর নজর রেখে আগেই বাড়তি সেনা মোতায়েন করেছে প্রতিরক্ষা মন্ত্রক। উত্তেজনার পারদ চড়ার আবহে যুদ্ধজিগিরে ঘি ঢাললেন ভারতীয় বায়ুসেনার এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদোরিয়া। এদিন তিনি সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, লাদাখে যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত আছে সেনাবাহিনী। নর্দার্ন ফ্রন্টিয়ারে এখন স্থিতাবস্থার পরিস্থিতি নেই সেকথা স্বীকার করেছেন ভাদোরিয়া। তবে শত্রুশিবিরের যে কোনও ভুল পদক্ষেপের প্রত্যাঘাতের জন্য তৈরি আছে বায়ুসেনা।

এরপরই তিনি ভারতীয় বায়ুসেনায় ৫টি রাফাল যুদ্ধবিমানের অন্তর্ভুক্তি নিয়ে বলেছেন, “সাম্প্রতিক রাফাল জেট ও আগের সি-১৭ গ্লোবমাস্টার এয়ারক্রাফ্ট, চিনুক ও অ্যাপাচে চপারের অন্তর্ভুক্তির ফলে বায়ুসেনার আরও শক্তিবৃদ্ধি হয়েছে। ভবিষ্যতের কোনও সংঘর্ষের জন্য বায়ুসেনার শক্তিবৃদ্ধি ভারতকে জয়যুক্ত করতে পারবে।” ইতিমধ্যেই গত দুই সপ্তাহে পূর্ব লাদাখে আকাশপথে বায়ুসেনার নজরদারি বাড়ানো হয়েছে। দিনভর চক্কর খাচ্ছে চপারগুলি। তেজস ও সুখোই-৩০ যুদ্ধবিমানের স্কোয়াড্রনও খুব কম সময়ের মধ্যে যুদ্ধ পরিস্থিতির জন্য তৈরি হয়ে গিয়েছে বলে জানিয়েছেন ভাদোরিয়া।

আরও পড়ুন রাফাল চুক্তির কয়েক মাস আগেই প্রতিরক্ষা নীতিতে বদল! CAG রিপোর্ট ফাঁস

প্রসঙ্গত, আমেরিকা থেকে ২ হাজার ২৯০ কোটি টাকার সামরিক অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম কেনার ব্য়াপারে সোমবার সিলমোহর দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। যার মধ্য়ে রয়েছে প্রায় ৭২ হাজার সিগ সোয়ার অ্য়াসল্ট রাইফেল। এ প্রস্তাবটি অনুমোদন করা হয় প্রতিরক্ষা অধিগ্রহণ পর্ষদের (ডিএসি) বৈঠকে। জানা যাচ্ছে, রাইফেল কেনার পাশাপাশি নৌবাহিনী ও ভারতীয় বায়ুসেনার জন্য় স্মার্ট অ্য়ান্টি-এয়ারফিল্ড উইপন (এসএএডব্লিউ) সিস্টেম কেনার ব্য়াপারেও ছাড়পত্র দিয়েছে ডিএসি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Iaf fully resolved to counter any misadventure in eastern ladakh air chief marshal rks bhadauria

Next Story
উইচ হান্টিং-এর অভিযোগ কেন্দ্রের বিরুদ্ধে, ভারতে কাজ স্থগিত করল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com