বড় খবর

চরম আতঙ্কের মাঝেই কাবুল থেকে ৮৫ ভারতীয়কে দেশে ফেরাচ্ছে বায়ুসেনা

বিমানবন্দরে পৌঁছে কাবুল থেকে আফগানিস্তান ছাড়াই এখন যেন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

It was a tragic mistake, says United States on Kabul drone strike
কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি

বিধ্বস্ত আফগানিস্তান। প্রাণে বাঁচার আকুতি। সেখানেই আটকে বহু ভারতীয়। তাঁদের মধ্যে ৮৫ জনকে বায়ুর সেনার বিশেষ বিমানে কাবুল থেকে দেশে ফারানো হচ্ছে। মাঝে জ্বালানী নিতে তাজাকিস্তানে একবার দাঁড়িয়েছিল বায়ুসেনাপ সি-১৩০ বিমানটি। তালিবান আফগানিস্তানের দখলের পর এর আগে ভারতীয় কূটনৈতিক, দূতাবাসের কর্মী, আইটিবিপি জওয়ান সহ মোট ২০০ জনকে দেশে ফেরানো হয়েছিল। জানা গিয়েছে, বায়ুসেনার আরেকটি যাত্রীবাহী বিমান কাবুলে রয়েছে। সেটিতেই ভারতীয়দের দেশে ফারনোর কথা।

তালিবানদের কব্জায় আফগানিস্তান। এরপরই সেদেশ থেকে ভারতীয় নাগরিকদের সরিয়ে আনার কাজ শুরু করেছে কেন্দ্র। কাবুলের দূতাবাসে কর্মরত আধিকারিকদের ফিরিয়ে আনা হলেও এখনও অনেক নাগরিক আটকে রয়েছেন। এই নাগরিকদের উদ্ধারে একটি আগেই বিশেষ সেল গঠন করেছে কেন্দ্র। তবে পরিস্থিতি বুঝে এই পরিকল্পনা বদল এনেছে ভারতীয় বায়ুসেনা। বড় বিমানের বদলে ছোট বিমানে করেই উড়িয়ে আনা হচ্ছে আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের।

এদিকে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আফগানিস্তানে সরকার গড়তে চলেছে তালিবানরা। আফগানিস্তানের জন্য একটি নতুন শাসন পরিকাঠামো তৈরি করা হবে। সংবাদ সংস্থার কাছে তালিবান মুখপাত্রের দাবি, “আইনি, ধর্মীয় এবং বিদেশ-নীতি সম্পর্কে জ্ঞান থাকা বিশেষজ্ঞদের নিয়ে আগামী কয়েক সপ্তাহের মধ্যে নতুন শাসন ব্যবস্থা কায়েম করবে তালিবান৷”

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Iaf plane evacuates 85 indians from afganistan

Next Story
কমল অ্যাক্টিভ কেস, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত আরও ৩৪,৪৫৭India reports 34,973 new coronavirus cases on 10 september, 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com