scorecardresearch

পাক এফ ১৬ বিমানকে কী কৌশলে নামিয়েছিল ভারত?

এয়ার ভাইস মার্শাল আর জি কে কাপুর বলেন, ভারতের সামরিক ঘাঁটিকে টার্গেট করেছিল পাক বায়ুসেনা। যদিও ভারতীয় বায়ুসেনার তৎপরতায় সেই চেষ্টা ব্যর্থ হয়।

f 16, এফ ১৬ বিমান
র‌্যাডারে ধরা পড়ল সেই ছবি।

পাক যুদ্ধবিমান এফ-১৬-কে গুলি করে নামিয়েছিল ভারত। গত ২৭ ফেব্রুয়ারির সেই ঘটনার র‌্যাডার ছবি প্রকাশ্যে এনে দাবি করল ভারতীয় বায়ুসেনা। এ প্রসঙ্গে সোমবার ভারতীয় বায়ুসেনার তরফে জানানো হয়, ভারতীয় যুদ্ধবিমান মিগ-২১ বাইসনের মাধ্যমে যে পাক যুদ্ধ বিমান এফ-১৬কে নামানো হয়েছিল, তার অকাট্য প্রমাণ রয়েছে তাদের কাছে। র‌্যাডার ছবিতে ধরা পড়েছে সেই মুহূর্ত।

এ প্রসঙ্গে এয়ার ভাইস মার্শাল আর জি কে কাপুর বলেন, ‘‘গত ২৭ ফেব্রুয়ারি পাক বায়ুসেনা যে এফ-১৬ বিমানকে কাজে লাগিয়েছিল, শুধু যে তার প্রমাণ রয়েছে তা নয়। পাশাপাশি পাক এফ ১৬ বিমানকে যে ভারতীয় বায়ুসেনার মিগ-২১ বাইসন গুলি করে নামিয়েছিল, তারও যথেষ্ট প্রমাণ রয়েছে…আমাদের কাছে উপযুক্ত প্রমাণ রয়েছে, যা দেখে স্পষ্ট যে, একটি এফ-১৬ বিমানকে হারিয়েছে পাকিস্তান। তবে নিরাপত্তা ও গোপনীয়তার কথা মাথায় রেখে আমরা জনসমক্ষে সব তথ্য প্রকাশ করার ক্ষেত্রে সীমাবদ্ধতা অবলম্বন করেছি।’’

[bc_video video_id=”6008725153001″ account_id=”5798671093001″ player_id=”JvQ6j3xDb1″ embed=”in-page” padding_top=”56%” autoplay=”” min_width=”0px” max_width=”640px” width=”100%” height=”100%”]

আরও পড়ুন: পাকিস্তানের এফ ১৬ বিমান গুলি করে নামানোর ছবি প্রকাশ্যে

এয়ার ভাইস মার্শাল আর জি কে কাপুর আরও বলেন, ভারতের সামরিক ঘাঁটিকে টার্গেট করেছিল পাক বায়ুসেনা। যদিও ভারতীয় বায়ুসেনার তৎপরতায় সেই চেষ্টা ব্যর্থ হয়। ভারতীয় সেনার বিভিন্ন কম্পাউন্ডে বোমা ফেলে পাক বায়ুসেনা। তবে আমাদের সামরিক ঘাঁটির কোনও ক্ষতি করতে পারেনি। পাক বায়ুসেনার হামলা সফল হয়নি। ভারতীয় বায়ুসেনার এসইউ ৩০ এমকেআই, মিরাজ ২০০০ ও মিগ-২১ বাইসন যুদ্ধবিমান এই হামলা রুখেছে। এয়ার ভাইস মার্শাল আরও জানান, বৈদ্যুতিন সাংকেতিক চিহ্ন দেখেই পাক বায়ুসেনার সব বিমানকে চিহ্নিত করা গিয়েছে।

তিনি আরও জানিয়েছেন, পাক যুদ্ধবিমান থেকে একাধিক এএমআরএএএম মিসাইল নিক্ষেপ করা হয়। কিন্তু ভারতের পাল্টা চালে তা রোখা হয়। ভারতীয় বায়ুসেনার একটি মিগ-২১ বাইসন বিমানে পাইলটের আসনে ছিলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। পাক বায়ুসেনার একটি এফ-১৬ বিমানকে গুলি করে নামান অভিনন্দন। এয়ার ভাইস মার্শাল বলেন, পাক অধিকৃত জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর ভেঙে পড়েছে এফ-১৬ বিমান। যা র‌্যাডার ছবিতে ধরা পড়েছে। ভারতীয় বায়ুসেনাও একটি মিগ-২১ বিমানকে হারায়। কোনওরকমে প্রাণে রক্ষা পেলেও, অভিনন্দনের প্যারাশ্যুট গিয়ে নামে পাক অধিকৃত জম্মু-কাশ্মীরে। সেখান থেকেই তাঁকে হেফাজতে নেয় পাক সেনা।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Iaf radar images pak f 16 mig 21 bison