বড় খবর

মহড়ার সময় ভেঙে পড়ল বায়ুসেনার বিমান, বরাতজোরে রক্ষা পাইলটের

প্রশিক্ষণের কাজে ব্যবহৃত হওয়া এই বিমান ভেঙে পড়ার প্রকৃত কারণ জানতে তদন্তের নির্দেশ বায়ুসেনার।

IAF trainer aircraft crashes in Madhya Pradesh, pilot was injured
আহত পাইলটকে উদ্ধার পুলিশকর্মীদের।

মধ্যপ্রদেশে মহড়া চলাকালীন ভেঙে পড়ল বায়ুসেনার বিমান। তবে বরাতজোরে প্রাণে বেঁচেছেন পাইলট। বিমানটি ভেঙে পড়ার আগেই তিনি নিরাপদে বেরিয়ে যান। যদিও ইজেক্টের জেরে পাইলটের চোট লেগেছে। আহত পাইলটের প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করে পুলিশ। আপাতত হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। ঠিক কীভাবে ঘটল এই দুর্ঘটনা? বিমানের যান্ত্রিক ত্রুটির জেরেই এই বিপত্তি, প্রাথমিক তদন্তে এমনই অনুমান বায়ুসেনার। তবে এব্যাপারে বিশদে তদন্ত হবে বলে জানানো হয়েছে বায়ুসেনার তরফে।

এদিন ভারতীয় বায়ুসেনার তরফে টুইটে জানানো হয়েছে, আজ সকালে সেন্ট্রাল সেক্টরে প্রশিক্ষণের সময় মীরজ ২০০০ বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। তবে পাইলট নিরাপদে বেরিয়ে আসেন। দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সকালে মধ্যপ্রদেশের ভিন্দ জেলায় ভেঙে পড়ে বায়ুসেনার এই বিমান। মহড়া চলাকালীন এই প্রশিক্ষণ বিমানটি ভেঙে পড়ে। তবে বিমানটি ভেঙে পড়ার আগেই পাইলট নিরাপদে বেরিয়ে আসেন। ইন্ডিয়ান এক্সপ্রেসকে ভিন্দের পুলিশ সুপার মনোজ কুমার সিং জানিয়েছেন, এদিন সকাল ১০ টানা নাগাদ ঘটনাটি ঘটে। সেই সময়ে জেলা পুলিশের হেড কোয়ার্টারে শহিদদের শ্রদ্ধা জানাতে বিশেষ আনুষ্ঠান চলছিল। এদিন সকালে ভিন্দের মানকাবাদ এলাকায় মহড়া চলাকালীন ভেঙে পড়ে বায়ুসেনার বিমান। ভিন্দ জেলা পুলিশের সদর কার্যালয় থেকে মাত্র ৮ কিলোমিটার দূরে এই দুর্ঘটনাটি ঘটে।

ভিন্দের পুলিশ সুপার বলেন, “ঘটনাটি শোনা মাত্র আমরা বায়ুসেনাকে খবর পাঠাই। পুলিশও ৮ কিলোমিটার দূরের ঘটনাস্থলে মাত্র ১০ মিনিটের মধ্যে পৌঁছে গিয়েছিল। প্রথমেই পাইলটকে উদ্ধার করে তাঁর প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হয়। দ্রুত ঘটনাস্থলে একটি এয়ার অ্যাম্বুল্যান্স পৌঁছে যায়। আহত পাইলটকে পরবর্তী চিকিৎসার জন্য গোয়ালিয়রে পাঠানোর ব্যবস্থা হয়।”

আরও পড়ুন- ‘প্রতিবাদের অধিকারের বিরুদ্ধে নই, রাস্তা আটকে রাখা যাবে না’, কৃষকদের বার্তা সুপ্রিম কোর্টের

এদিন মহড়া চলাকালীন এই বিমান দুর্ঘটনা ঘটে। প্রাথমিকভাবে যান্ত্রিক ত্রুটিকেই এই দুর্ঘটনার জন্য দায়ী করা হচ্ছে। তবে এই দুর্ঘটনার পিছনে অন্য কোনও কারণ রয়েছে তাও খতিয়ে দেখা হচ্ছে। বায়ুসেনার তরফে ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Iaf trainer aircraft crashes in madhya pradesh pilot was injured

Next Story
‘প্রতিবাদের অধিকারের বিরুদ্ধে নই, রাস্তা আটকে রাখা যাবে না’, কৃষকদের বার্তা সুপ্রিম কোর্টেরFarmers have right to protest, but can’t block roads indefinitely says Supreme Court
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com