বড় খবর

পাক বাহিনীর মার্কিন যুদ্ধবিমান ব্যবহার নিয়ে ভারতকে তথ্য দিতে নারাজ ট্রাম্প প্রশাসন

“আমাদের যুক্তি ছিল, আজ যদি ভারত কিমবা আমেরিকা ছাড়া তৃতীয় কোনও দেশ সি ১৩০ অথবা সি ১৭ সম্পর্কে তথ্য চায়, আমরা একই কথা বলব, এটা ভারত আর মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ব্যাপার”

পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান নিয়ে ভারতকে কোনও তথ্য দিতেই রাজি হয়নি মার্কিন প্রশাসন। এমনটাই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার।

“ভারতের তরফে যখনই আমাদের এফ-১৬ এর ব্যাপারে জানানো হয়েছিল, আমরা স্পষ্টই জানিয়ে দিয়েছিলাম, এটা পাকিস্তান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি, এই নিয়ে একটি তথ্যও জানানো যাবে না ভারতকে”, ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন এক মার্কিন আধিকারিক।

আধিকারিক আরও জানিয়েছেন, “আমাদের যুক্তি ছিল, আজ যদি ভারত কিমবা আমেরিকা ছাড়া তৃতীয় কোনও দেশ সি ১৩০ অথবা সি ১৭ সম্পর্কে তথ্য চায়, আমরা একই কথা বলব, এটা ভারত আর মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ব্যাপার”।

মার্কিন ওই আধিকারিকের মতে, “ভারত যখন পাক সেনাবাহিনীর এফ-১৬ নিয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে আলচনা করেছিল, তখন ২৭ ফেব্রুয়ারির এয়ারস্ট্রাইকের কিছু উল্লেখ করা হয়নি। একমাত্র ভারতীয় গণমাধ্যমেই প্রমাণ দেওয়া হয়েছে”।

আরও পড়ুন, বাড়ির ছাদ থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা অবসাদগ্রস্ত জেট কর্মীর

ভারতের এয়ারস্ট্রাইকের পালটা জবাবে পাক সেনাবাহিনী আক্রমণ করে ভারতকে। শেখানে মার্কিন যুদ্ধবিমান ব্যবহার করেছিল কি না পাকিস্তান, এমন কোনও প্রমাণ ভারত দিতে পারেনি। ভারতীয় সেনাবাহিনীর নিরাপত্তার কথা ভেবেই কোনও রাডারের ছবিও প্রমাণস্বরূপ দেওয়া হয়নি মার্কিন প্রশাসনকে।

ট্রাম্প প্রশাসনের তরফে জানানো হয়েছে শুধুমাত্র আত্মরক্ষার জন্য ব্যবহার করতে পারবে, এই শর্তে পাকিস্তানকে এফ-১৬ যুদ্ধবিমান দেওয়া হয়েছিল। কিন্তু পাক সেনাবাহিনী তা ব্যবহার করে ভারতকে আক্রমণ করে।

 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Iaf us pakistan f16 mig21 bison imran khan narendra modi

Next Story
বাড়ির ছাদ থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা অবসাদগ্রস্ত জেট কর্মীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com