বড় খবর

‘আইসিএমআর বলেছে করোনা মোকাবিলায় ভারতীয় পদ্ধতি অব্য়র্থ’

জানা যাচ্ছে, মঙ্গলবার পর্যন্ত তামিলনাড়ুতে ২৩৫৪টি নমুনা পরীক্ষার মধ্য়ে ৭৪ জনের দেহে ভাইরাস মিলেছে। ১৯৭৭ জনের দেহে কোভিড ১৯ মেলেনি।

coronavirus, করোনাভাইরাস
প্রতীকী ছবি।

করোনা মোকাবিলায় দক্ষিণ কোরিয়া-চিন মডেল ব্য়বহারের অনুমতি নাকচ করে দিল আইসিএমআর। করোনায় দ্রুত পরীক্ষার জন্য় দক্ষিণ কোরিয়া-চিন মডেলের অনুমতি চেয়ে আইসিএমআরের দ্বারস্থ হয়েছিল তামিলনাড়ু সরকার। প্রত্য়ুত্তরে আইসিএমআরের তরফে তামিলনাড়ুর মুখ্যসচিবকে জানানো হয়েছে, ভারতীয় পদ্ধতি অব্য়র্থ। ভারতে রিয়েল টাইম রিভার্স ট্রান্সস্ক্রিপশন-পলিমেরাজ চেন রিয়াকশন (আরটি-পিসিআর) পদ্ধতি মেনে চলা হচ্ছে বলে জানানো হয়েছে আইসিএমআরের তরফে।

উল্লেখ্য়, কোভিড ১৯ নমুনা পরীক্ষা পর্যাপ্ত পরিমাণে হচ্ছে না বলে অভিযোগ উঠেছে তামিলনাড়ু সরকারের বিরুদ্ধে। এ প্রেক্ষিতে সে রাজ্য়ের মুখ্য়সচিব জানিয়েছেন, কেন্দ্রের নির্দেশিকা মেনেই সবটা করা হচ্ছে। এ প্রসঙ্গে তিনি বলেন, দক্ষিণ কোরিয়ার মতো দ্রুত পরীক্ষার ব্য়বস্থার প্রস্তাব নিয়ে আইসিএমআরের কাছে দ্বারস্থ হয়েছিলাম আমরা। কিন্তু তাঁরা এই পরিকল্পনার পরপন্থী।

আরও পড়ুন: Corona Situation Live Updates: দেশে করোনা আক্রান্ত বেড়ে ১,৬৩৭ জন, মৃত ৩৮

জানা যাচ্ছে, মঙ্গলবার পর্যন্ত তামিলনাড়ুতে ২৩৫৪টি নমুনা পরীক্ষার মধ্য়ে ৭৪ জনের দেহে ভাইরাস মিলেছে। ১৯৭৭ জনের দেহে কোভিড ১৯ মেলেনি। মঙ্গলবার সে রাজ্য়ের রাজ্য়পালের সঙ্গে দেখা করেন মুখ্য়মন্ত্রী ই কে পলানিস্বামী। করোনা পরিস্থিতিতে সে রাজ্য়ের পদক্ষেপ নিয়ে তাঁরা আলোচনা করেন বলে খবর। ওই বৈঠকে ছিলেন মুখ্য়সচিব, ডিজিপি, স্বাস্থ্য়সচিবও। বৈঠক শেষে মুখ্য়সচিব জানান, ”আমাদের কাছে ৭.২ লক্ষ মাস্ক মজুত রয়েছে…বিদেশ থেকে আরও ২৫ লক্ষ এন৯৫ মাস্কের বরাত দিয়েছি…রাজ্য়ে ৩০১৮টি ভেন্টিলেটর রয়েছে। আরও ২৫০০ ভেন্টিলেটরের বরাত দেওয়া হয়েছে”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Icmr india system is foolproof tamil nadu

Next Story
করোনা মুছে দিল তুর্কমেনিস্তান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com