বড় খবর

ব়্যাপিড টেস্ট কিট ফেরৎ পাঠাক রাজ্যগুলি: আইসিএমআর

চিন থেকে ভারতে করোনা মোকাবিলায় যে টেস্ট কিট পাঠানো হয়েছে, তারা মধ্যে গণ্ডগোল রয়েছে। ফলে, সেগুলি ফেরতের জন্য সব রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলকে নির্দেশ দিল আইসিএমআর।

চিন থেকে ভারতে করোনা মোকাবিলায় যে টেস্ট কিট পাঠানো হয়েছে, তারা মধ্যে অনেক গণ্ডগোল রয়েছে। ফলে, সেগুলি ফেরতের জন্য সব রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলকে নির্দেশ দিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএম)। চিন থেকে করোনা টেস্ট কিট কেনা হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। কিটের বরাতও বাতিল করা হয়েছে।

সরকারের তরফে জানানো হয়েছে, ভারতে পাঠানো টেস্ট কিটগুলি চিনের দুটি কোম্পনা গুয়াংঝু ওয়ান্ডফো বায়োটেক ও ঝুহাই লিভজন ডায়াগনস্টিক্স তৈরি করে। সেগুলিতেই গাফিলতি ধরা পড়েছে বলে জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। বিভিন্ন রাজ্য থেকে রিপোর্ট মেলায় আগেই ওই দুটি কোম্পানির পাঠানো টেস্ট কিট ব্যবহার না করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন- রক্তের বন্ধন, প্লাজমা দানে ইচ্ছুক ৩৫০ করোনাজয়ী তবলিঘি সদস্য

কিটের দাম ও বাতিল কিটের জন্য সরকারের খরচ ঘিরেও বিতর্ক তৈরি হয়েছে। মোদী সরকার জানিয়েছে যে, চিনের করোনা পরীক্ষার কিটের জন্য এখনও কোনও অর্থ দেওয়া হয়নি। ফলে সরকারের অর্থ নষ্টের কোনও কারণ নেই। এদিকে কিটের দাম নিয়ে দিল্লি হাইকোর্টে জনস্বার্থ মামনায় জানা যায় যে, ভারত সরকারকে প্রতিটি কিট ৬০০ টাকায় বিক্রি করেছে চিনের সংস্থাগুলো। কিন্তু, সেগুলির দাম আসলে ২৫০ টাকা করে। উপরোন্তু সেগুলিতে খুঁত রয়েছে। ফলে কিটের বরাত বাতিলের সিন্ধান্ত নেওয়া হয়। মানের সঙ্গে আপোস করা হবে না বলে জানান স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লভ আগারওয়াল।

স্বাস্থমন্ত্রক জানিয়েছে, যেসব জেলায় আগে করোনা পজেটিভের হদিশ মিলেচিল গত ২৮ দিনে সেগুলি থেকে মতুন করে আর আক্রান্তের খবর নেই। গত ১৪ দিনে দেশের ৮৫ জেলায় নতুন করে সংক্রমণ ছড়ায়নি। নমুনা পরীক্ষার সংখ্যা বেড়েছে বলে দাবি করেছে মন্ত্রকের। মুম্বই ও পুনের বিশাল জনঘনত্বই সংক্রমণ রোধে মূল বাধা বলে মনে করা হচ্ছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Icmr tells states to return china corona rapid test kits

Next Story
অর্ণব গোস্বামীকে ১২ ঘন্টার ম্যারাথন জেরা মুম্বাই পুলিশের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com