বড় খবর


ভারতীয়দের মধ্যে ‘হার্ড ইমিউনিটি’ এখনও তৈরি হয়নি, বললেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

রবিবার আইসিএমআরের দ্বিতীয় সেরো-সার্ভের রিপোর্ট উল্লেখ করে তিনি বলেন একথা।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন

করোনাভাইরাস থেকে মুক্তির জন্য ভ্যাকসিন উৎপাদনের বিষয়ে বিশ্বকে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের বৈঠকে ভ্যাকসিন উৎপাদনের বিষয়ে ভারতের সদর্থক ভূমিকার কথা তুলে ধরেছেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন মোদীর বক্তব্যের প্রশংসাও করেছেন। তবে ভ্যাকসিন কবে আসবে তা নিয়ে আশায় রয়েছেন দেশবাসী। তার মধ্যেই চিন্তার খবর শোনালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। জানালেন, হার্ড ইমিউনিটি তৈরির থেকে বহু দূরে রয়েছে ভারতের মানুষ।

রবিবার আইসিএমআরের দ্বিতীয় সেরো-সার্ভের রিপোর্ট উল্লেখ করে তিনি বলেন, সমীক্ষা বলছে, ভারতের জনগণের মধ্যে এখনও হার্ড ইমিউনিটি তৈরি হয়নি। এই পরিস্থিতিতে সবাই যাতে মাস্ক পরতে না ভোলেন সেকথা মনে করিয়ে দেন হর্ষবর্ধন। তাঁর মতে, এখনও মানুষের মধ্যে বেপরোয়া মনোভাব দেখা যাচ্ছে। কয়েকটি ক্ষেত্রে মানুষের গাফিলতির জন্যই সংক্রমণ বাড়ছে বলে দাবি তাঁর। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, আইসিএমআর দ্বিতীয়বার করোনা সংক্রমণের কেসগুলি বিশ্লেষণ করছে। তাতে চিন্তার কোনও কারণ দেখা যাচ্ছে না। কিন্তু জনগণকে সচেতন থাকতে হবে।

আরও পড়ুন করোনা টিকার প্রস্তুতি নিয়ে মোদীর প্রশংসায় পঞ্চমুখ সেরাম সিইও

এদিকে, বাড়তে বাড়তে দেশে করোনা সংক্রমিতের সংখ্য়া প্রায় ৬০ লক্ষে পৌঁছল। বর্তমানে ভারতে করোনা আক্রান্ত মোট ৫৯,৯২,৫৩২ জন। সুস্থ হয়ে ওঠার সংখ্যাও ক্রমশ ঊর্ধ্বমুখী। এখনও পর্যন্ত সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৪৯,৪১,৬২৭ জন। এ দেশে এখন অ্যাকটিভ রোগীর সংখ্যা ৯,৫৬,৪০২ জন। দেশজুড়ে বেড়েছে নমুনা পরীক্ষার সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ভারতে ৯,৮৭,৮৬১ করোনা পরীক্ষা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Icmrs 2nd sero survey shows indians far from achieving herd immunity against covid 19

Next Story
চিনকে ভরসা নেই, শীতের মরশুমেই LAC-তে বাড়তি সেনা মোতায়েন করছে ভারত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com