scorecardresearch

বড় খবর

আইডিবিআই ব্যাঙ্ক পুনর্গঠনে আর্থিক সাহায্য দিচ্ছে কেন্দ্র ও এলআইসি

আইডিবিআই ব্যাঙ্কের পুনর্গঠনে অর্থিক অনুদান দেবে মোদী সরকার। ৯ হাজার কোটির অনুদান দেবে কেন্দ্র ও ভারতীয় জীবন বিমা নিগম।

ব্যাঙ্ক শিল্পকে চাঙ্গা করতে তৎপর কেন্দ্রীয় সরকার। দেশের ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের ঘোষণা আগেই করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবার আইডিবিআই ব্যাঙ্কের পুনর্গঠনে অর্থিক অনুদান দেবে মোদী সরকার। ৯ হাজার কোটির অনুদান দেবে কেন্দ্র ও ভারতীয় জীবন বিমা নিগম।

আইডিবিআই ব্যাঙ্কের তরফে আগেই তাদের লোকসানের কথা জানানো হয়। বলা হয়, ২০১৯-২০ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে ওই ব্যাঙ্কের সার্বিক ক্ষতির পরিমান ৩,৮০০ কোটি। এরপরই আইডিবিআই ব্যাঙ্কের আর্থিক স্বাস্থ্য পরীক্ষা করে S&P Global। তাদের সুপারিশেই ব্যাঙ্কটিকে credit watch-এ রাখা হয়।

মঙ্গলবার আইডিবিআই ব্যাঙ্ককে এককালীন আর্থিক অনুদানের কথা জানান কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি বলেন, ‘আইডিবিআইকে পুনর্গঠনের লক্ষ্যে কেন্দ্রীয় ক্যাবিনেট এককালীন সাহায্যের অনুমতি দিয়েছে। এই অনুদান কেন্দ্রীয় সরকার ও ভারতীয় জীবন বিমা নিগম প্রদান করবে। এর ফলে ওই ব্যাঙ্ক ও এলআইসি উভয়ই উপকৃত হবে। স্পষ্ট হচ্ছে কেন্দ্র ব্যঙ্কগুলির সচলতাকে বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।’

আরও পড়ুন: দেশের আট শিল্পক্ষেত্রের উন্নয়নের হার গত বছরের তুলনায় প্রায় ৫ শতাংশ কমলো

রিপোর্ট প্রকাশ্যে আসার পরপরই আইডিবিআই ব্যাঙ্কের শেয়ার মূল্যের পতন ঘটে। শেয়ারের দাম প্রায় ৯.৩ শতাংশ কমে দাঁড়ায় ২৬.০৫ টাকায়।

এর আগে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পুনর্গঠনে প্রায় ৭০ হাজার কোটি টাকার অনুদানের ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মল সীতারমন। বাজেটে ওই টাকা কিস্তিতে শোধ করার উল্লেখ ছিল। তবে ক্যাবিনেট সিদ্ধান্ত নেয় এককালীন অনুদানই দেওয়া হবে যাতে তারা দেশের অর্থনীতিতে ৫ লক্ষ টাকা ফিরিয়ে দিতে পারে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নীতিমালার হার হ্রাসের সঙ্গেই ব্যাঙ্ক শিল্প পুনর্গঠনের জন্য কেন্দ্রীয় সরকার বিভিন্ন ব্যাঙ্কের সঙ্গেই কাজ করছে।

এই পদক্ষেপ ভারতীয় অর্থনীতিতে কী প্রভাব ফেলতে পারে? তা জানতে নির্মলা সীতারমন ব্যাঙ্কগুলির প্রতিনিধি, শিল্পপতি, কেন্দ্রীয় মন্ত্রী ও পিএসইউ প্রধানের সঙ্গে কথা বলেন। দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একটি পর্যালোচনা বৈঠকও করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Idbi bank to be recapitalised with infusion of rs 9000 crore from govt lic