বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

কাশ্মীরে বিস্ফোরক বোঝাই ড্রোনের হানা, গুলি করে নামাল পুলিশ

উপত্যকায় ফের পাক ড্রোনের হদিশ। তবে এ বার চোখে ধুলো দিয়ে পালাতে পারল না ড্রোন। ধ্বংস করা হয়েছে।

IED-laden drone shot down by police near LOC in Jammu and Kashmir
উপত্যকার ফের ড্রোনের হানা।

এবার বিস্ফোরক বোঝাই ড্রোনের হানা কাশ্মীরে। শুক্রবার ভোরের আলো স্পষ্ট না হতেই আকনুর গুরহা পাট্টানে একটি ড্রোন উড়তে দেখা যায়। সঙ্গে সঙ্গেই সেটিকে লক্ষ্য করে গুলি চালায় জম্মু-কাশ্মীর পুলিশ। কয়েকবারের চেষ্টায় গুলি করে নামানো হয় ড্রোনটিকে। উদ্ধার হয় প্রায় প্রায় ৫ কিলোগ্রাম বিস্ফোরক। ড্রোন উদ্ধারের খবর নিশ্চিত করেছেন জম্মপ-কাশ্মীর পুলিশের এডিজি মুকেশ সিং।

কয়েক সপ্তাহ আগেই জম্মুর বিমান ঘাঁটিতে বিস্ফোরণ ঘটানো হয়। ড্রোনের সাহায্যেই এই নাশকতা হয়েছিল বলে দাবি করা হয় ভারতীয় বায়ু সেনার তরফে। ওই ঘটনার পর পরও বেশ কয়েকবার জম্মুতে ড্রোনের দেখা মিলেছিল। তবে ধরার আগেই সেগুলো নিরাপত্তারক্ষীদের চোখে ধুলে দিয়ে পালিয়ে যায়। ওই ড্রোনগুলো পাকিস্তানের দিক থেকে এসেছিল বলে অনুমান করে সেনা। তবে এবার আর ড্রোনটি পালাতে পারেনি। সেটিকে গুলি করে নামিয়েছে পুলিশ।

সূত্রের খবর, শুক্রবার ভোরেও ড্রোনটি পাকিস্তান থেকে এসেছে বলেই মনে করা হচ্ছে। জম্মুর বিমানঘাঁটির আদলেই ফের একবার বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা ছিল বলেই অনুমান নিরাপত্তা বাহিনীর। ড্রোনটিতে প্লাসটিকে বিস্ফোরক বাঁধা ছিল। যারা এটি সংগ্রহ করতো নাশকতার জন্য তাদের শুধু তারের সঙ্গে ফিউজটি সংযুক্ত করতে হত। কিন্তু পুলিশের তৎপরতায় এযাত্রায় বড়সড় নাশকতা এড়ানো গিয়েছে। বিস্ফোরকটি পরে নিষ্ক্রিয় করা হয়।

এই ঘটনার নেপথ্যে জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবা জড়িত থাকতে বলে মনে করা হচ্ছে।

দু’দিন পরেই রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের জম্মু ও কাশ্মীর ও লাদাখ সফরে যাবেন। তার আগে এই ড্রোন হামলার পরিকল্পনা নিরাপত্তা বাহিনীর চিন্তা বাড়িয়েছে।

জম্মুর সেনা বিমান ঘাঁটিতে ড্রোন হামলার পর শ্রীনগর প্রশাসন ড্রোন ও একই ধরণের গ্যাজেট ওড়ানোর অনুমতি বাতিল করে দেয়। আইন লংঘন করলে কড়া শাস্তি হবে বলে সতর্ক করা হয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ied laden drone shot down by police near loc in jammu and kashmir

Next Story
পেগাসাস ফাঁদে শিল্পপতি অনিল আম্বানি, প্রাক্তন সিবিআই প্রধানওPegasus snooping list Anil Ambani CBI ex-director Alok Verma
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com