scorecardresearch

বড় খবর

‘রক্ত ঝরিয়ে সমস্যার সমাধান হয় না’, ইউক্রেন পরিস্থিতি নিয়ে মন্তব্য বিদেশমন্ত্রীর

পাঁচ সপ্তাহেরও বেশি সম ধরে ইউক্রেনে হামলা জারি রেখেছে রুশ সেনাবাহিনী। রুশ সেনার হামলায় ইউক্রেনে মৃত্যু-মিছিল।

‘রক্ত ঝরিয়ে সমস্যার সমাধান হয় না’, ইউক্রেন পরিস্থিতি নিয়ে মন্তব্য বিদেশমন্ত্রীর
ইউক্রেন পরিস্থিতি নিয়ে সংসদে উদ্বেগ প্রকাশ বিদেশমন্ত্রীর।

শুরু থেকেই ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরোধিতা করে আসছে ভারত। এবার ইউক্রেনের বুচা শহরে গণহত্যার ঘটনা প্রকাশ্যে আসার পর সংসদে আরও একবার পুতিন বাহিনীর আগ্রাসন নিয়ে মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ”রক্তের বিনিময়ে কোনও সমস্যার সমাধান হতে পারে বলে বিশ্বাস করে না ভারত”, লোকসভায় ইউক্রেন পরিস্থিতি নিয়ে মন্তব্য জয়শঙ্করের।

ইউক্রেনের কিয়েভের বাইরে বুচা শহরে রুশ বাহিনীর বর্বরোচিত হামলায় মৃত্যু মিছিল দেখে আঁতকে উঠেছে গোটা বিশ্ব। শহরজুড়ে গণহত্যা চালিয়েছে রুশ সেনা। অ্যাসোসিয়েট প্রেসের সাংবাদিকদের ক্যামেরায় শিউরে ওঠার মতো ছবি ধরা পড়েছে। কিয়েভের বাইরের এই শহরে পুড়ে যাওয়া সারি-সারি মৃতদেহের ভিড়। বুচাজুড়ে নির্মম অত্যাচার চালিয়েছে রুশ সেনা। রুশ বাহিনীর হামলায় বুচা শহর যেন এক মৃত্যুপুরী। শহরে কাতারে-কাতারে মৃত মানুষ। ভয়ঙ্কর এই দৃশ্য দেখে রাশিয়ার বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে গোটা বিশ্ব। পাঁচ সপ্তাহেরও বেশি সময় ধরে চালিয়ে যাওয়া আগ্রাসনের শেষ কোথায়? পুতিনকে এই প্রশ্নই করছেন রাষ্ট্রনেতারা।

আরও পড়ুন- পুলওয়ামায় পুলিশি এনকাউন্টারে খতম দুই ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি

ম্যাক্সার টেকনোলজিসের হাই রেজোলিউশন স্যাটেলাইট থেকে মেলা ছবিতে এটা স্পষ্ট হয়েছে, যে অনেক মৃতদেহই কয়েক সপ্তাহ ধরে খোলা জায়গায় পড়েছিল। সেই সময়ে রাশিয়ান বাহিনী বুচা শহরেই ছিল। ইউক্রেনের প্রশাসনিক কর্তারা জানিয়েছেন, কিয়েভের আশেপাশের শহরগুলিতে কমপক্ষে ৪১০ জন সাধারণ নাগরিকের মৃতদেহ পাওয়া গিয়েছে। বুচার একটি এলাকার একটি ঘরকে কার্যত ‘টর্চার চেম্বার’ বানিয়েছিল রুশ সেনা। সেই ঘরটিরও খোঁজ মিলেছে।

এদিকে বুচা হত্যাকাণ্ড সামনে আসার কয়েকদিন পর ইউক্রেনের যুদ্ধ নিয়ে কথা বলতে গিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর লোকসভায় বলেন, ”ভারত সর্বাগ্রে দৃঢ়ভাবে যে কোনও সংঘর্ষের বিরুদ্ধে। রক্ত​ঝরিয়ে এবং নিরপরাধদের জীবনের বিনিময়ে কোনও সমাধান হয় না, এটা আমরা বিশ্বাস করি। আজকের দিনে আলোচনা এবং কূটনৈতিক পথই হল যে কোনও বিরোধের সঠিক উত্তর।”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: If india has chosen a side it has chosen side of peace says s jaishankar on ukraine situation