বড় খবর

‘কাশ্মীরের মানুষ ধৈর্য্য হারালে আপনারা উবে যাবেন’, কেন্দ্রকে হুঁশিয়ারি মুফতির

Kashmir: ‘আমি আপনাদের বারবার বলছি ধৈর্য্যের পরীক্ষা নেবেন না। পরিস্থিতি বুঝুন এবং নিজেদের শুধরে নিন।’

Mehbooba Mufti under house arrest Jammu Kashmir
পিডিপি নেত্রী মেহেবুবা মুফতি।

Kashmir: জম্মু-কাশ্মীরের মানুষ ধৈর্য্য হারালে আপনারা উবে যাবেন। আফগানিস্তান প্রসঙ্গ টেনে এভাবেই মোদি সরকারকে হুশিয়ারি দিলেন মেহবুবা মুফতি। মার্কিন সেনা আফগানিস্তান ছাড়তেই সে দেশের কী অবস্থা! তার থেকে শিক্ষা নিতেও কেন্দ্রকে বার্তা পাঠান সেই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

আফগান তালিবানদের উদ্দেশ্যে মুফতি বলেছেন, বন্দুকের ভূমিকা আর নেই। পিডিপির সভানেত্রী রবিনার কুলগামে একটি জনসভা করেন। সেখানেই আফগানিস্তান নিয়ে সরব হয়েছিলেন মুফতি। এই সভায় জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার নিয়েও সরব হয়েছিলেন নেত্রী।

মোদি সরকারকে তার বার্তা, ‘আমি আপনাদের বারবার বলছি ধৈর্য্যের পরীক্ষা নেবেন না। পরিস্থিতি বুঝুন এবং নিজেদের শুধরে নিন।’ এদিকে, বিধ্বস্ত কাবুল৷ তালিবান গ্রাসে গোটা আফগান-মুলুক৷ আফগানিস্তান তালিবানিদের দখলে চলে যাওয়ার পর থেকে নাগরিকদের সরাতে শুরু করেছে একাধিক দেশ৷ পিছিয়ে নেই ভারতও৷ তালিবানিদের হাত থেকে নাগরিকদের বাঁচাতে জোর তৎপরতা নিচ্ছে কেন্দ্রীয় সরকার৷ রবিবার সকালে কাবুল থেকে ১৬৮ জনকে নিয়ে দেশে ফিরল বায়ুসেনার বিশেষ বিমান৷

ক্রমশ খারাপ হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতি৷ গোটা কাবুল তালিবানের কব্জায়৷ রাজধানী কাবুল এক সপ্তাহ আগে তালিবানদের দখলে যাওয়ার পর থেকে সেখানকার আইনশৃঙ্খলার পরিস্থিতির অবনতি হচ্ছে৷ রবিবার সকালে ভারত বায়ুসেনার বিশেষ বিমানে কাবুল থেকে ১০৭ জন ভারতীয়-সহ মোট ১৬৮ জনকে দেশে ফিরিয়েছে৷ এছাড়াও তাজিকিস্তানের রাজধানী দুশানবে থেকে দিল্লিতে ফিরেছেন আরও ৮৭ ভারতীয়৷ এরই পাশাপাশি দোহা থেকে দেশে ফিরছে আরও ১৩৫ ভারতীয়৷ শনিবার কাবুল বিমানবন্দর থেকে এদের উদ্ধার করা হয়েছিল৷

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: If kashmir loses patience you will be disappear mufti national

Next Story
‘সব শেষ হয়ে গেছে’, আতঙ্কের কাবুল ছেড়ে ভারতে আফগান সাংসদ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com