বড় খবর

ক্যাম্পাসে আত্মহত্যা রুখতে পদক্ষেপ! হস্টেলের সিলিং ফ্যান খুলছে দেশের অভিজাত কলেজ

Suicide Prevention: ৮৯% পড়ুয়া চায় না হস্টেলরুম থেকে সিলিং ফ্যান সরানো হোক।

IISC (Bengaluru), Suicide Prevention, College Campus
ছাত্র সংগঠন এবং পড়ুয়ার মধ্যে ই-মেল কথোপকথন হাতে পেয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

Suicide Prevention: শেষ দুই বছরে ছয় জন পড়ুয়ার আত্মহত্যা। ক্যাম্পাসজুড়ে শোরগোলে আত্মহত্যা আটকাতে পদক্ষেপ করল আইআইএসসি (বেঙ্গালুরু) (IISC-Bengaluru)। জানা গিয়েছে, ছাত্র হস্টেল থেকে সিলিং ফ্যান খোলা শুরু করেছে অভিজাত এই শিক্ষা প্রতিষ্ঠান।  পড়ুয়ারা জানান, ‘সিলিং ফ্যান বদলে ওয়াল মাউন্টেড পাখা বসানো হবে ছাত্র হস্টেলের ঘরগুলোতে।

এই প্রসঙ্গে আইআইএসসি (বেঙ্গালুরু) ছাত্র সংগঠন এবং এক পড়ুয়ার মধ্যে হওয়া ই-মেল বার্তা হাতে এসেছে ইন্ডিয়ান এক্সপ্রসের। সেই মেলে লেখা, ‘ আগামি দুই সপ্তাহের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের হস্টেলের সবক’টি রুমের  থেকে খুলে নেওয়া হবে সিলিং ফ্যান। ক্যাম্পাস এবং হস্টেলে আত্মহত্যা রুখতেই এই পদক্ষেপ।‘

যদিও ছাত্র সংগঠনের অভ্যন্তরীণ সমীক্ষায় অধিকাংশ পড়ুয়া এই পদক্ষেপের বিরোধী। ৮৯% পড়ুয়া চায় না হস্টেলরুম থেকে সিলিং ফ্যান সরানো হোক। বাকি পড়ুয়ারা অবশ্য কলেজ কতৃপক্ষের এমন সিদ্ধান্তে কোনও হেলদোল নেই। যত সংখ্যক পড়ুয়ার মধ্যে এই সমীক্ষা চলেছে, তাঁদের ৮৬% মনে করেন সিলিং ফ্যান খুলে  আত্মহত্যা রোধ অসম্ভব।

ছাত্র সংগঠনের সভাপতিকে উল্লেখ করা একটি মেলে সেই সমীক্ষা রিপোর্ট জুড়ে দেওয়া হয়েছে। তাতে উল্লেখ, ‘এই শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা সিলিং ফ্যান বদলে ওয়াল মাউন্টেড ফ্যান বসানোর পক্ষপাতী নয়। এতে কোনও সদর্থক লাভ তাঁরা দেখছেন না।  যদিও বা ৫-৭% পড়ুয়া এই কাজকে স্বাগত জানিয়েছে, কিন্তু তাঁদের মধ্যেও কার্যকারিতা নিয়ে বিভ্রান্তি রয়েছে।‘ যদিও এই গোটা বিষয়ে কলেজ কতৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও কোনও প্রতিক্রিয়া পায়নি ইন্ডিয়ান এক্সপ্রেস।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Iisc bengaluru removing ceiling fan from college hostel to prevent suicide national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com