scorecardresearch

ইলায়ারাজা, পি টি ঊষা-সহ চার উজ্জ্বল নক্ষত্র মনোনীত রাজ্যসভায়

দক্ষিণের চার রাজ্যে আগামিদিনে সংগঠন বৃদ্ধির জন্য এই চারজনের মনোনয়ন সাহায্য করবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

ইলায়ারাজা, পি টি ঊষা-সহ চার উজ্জ্বল নক্ষত্র মনোনীত রাজ্যসভায়
ভারতের চারজন বিশিষ্ট ব্যক্তিত্বকে রাজ্যসভায় মনোনীত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

ভারতের চারজন বিশিষ্ট ব্যক্তিত্বকে রাজ্যসভায় মনোনীত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। চারজনই দক্ষিণ ভারতের। সুরসম্রাট ইলায়ারাজা, অলিম্পিয়ান পি টি ঊষা, বিশিষ্ট চিত্রনাট্যকার ভি বিজয়েন্দ্র প্রসাদ এবং আধ্যাত্মিক গুরু বীরেন্দ্র হেগ্গাড়েকে রাজ্যসভায় মনোনীত করা হয়েছে।

প্রসঙ্গত, বুধবারই মোদী মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন মুখতার আব্বাস নাকভি এবং আরসিপি সিং। কারণ তাঁদের রাজ্যসভার মেয়াদ শেষ হচ্ছে আজ, বৃহস্পতিবার। আর তার আগেই চারজন বিশিষ্ট ব্যক্তিত্বকে রাজ্যসভায় মনোনীত সদস্য করা হল। চারজনই নিজের নিজের ক্ষেত্রে অসামান্য কাজ করেছেন। দেশ তথা বিশ্বে নিজের কর্মকাণ্ডে ভারতের মাথা উঁচু করেছেন।

একইসঙ্গে এই চারজনের মনোনয়নে রাজনৈতিক বার্তাও দিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। দক্ষিণের চার রাজ্যে আগামিদিনে সংগঠন বৃদ্ধির জন্য এই চারজনের মনোনয়ন সাহায্য করবে বলে মনে করছে রাজনৈতিক মহল। যেমন ইলায়ারাজা তামিলনাড়ুর লোক, ঊষা কেরলের, প্রসাদ তেলেঙ্গানার এবং হেগ্গাড়ে কর্ণাটকের।

আরও পড়ুন আরও একজোট গান্ধী পরিবার, দাদা রাহুলের সুরেই কেন্দ্রকে তোপ বরুণেরও

পাঁচ দশকের সঙ্গীতজীবনে ইলায়ারাজা বহু ভারতীয় ভাষার ছবিতে সঙ্গীত দিয়েছেন। বহু পুরস্কারে ভূষিত তিনি। পাঁচবার জাতীয় পুরস্কার জয়ী এই সুরসম্রাট ২০১৮ সালে পদ্মবিভূষণ সম্মান পান।

পি টি ঊষা যিনি পায়োলি এক্সপ্রেস নামে বিখ্যাত, ট্র্যাক অ্যান্ড ফিল্ডের জগতে সোনালি অক্ষরে লেখা নাম। আটের দশকে ট্র্যাক কাঁপাতেন তিনি। ছিয়াশির সিওল এশিয়ান গেমসে ৪টি স্বর্ণপদক পান তিনি। চুরাশির লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে অল্পের জন্য পদক হাতছাড়া করে চতুর্থ হন তিনি। বর্তমানে কোচিংয়ের সঙ্গে যুক্ত এই সোনার মেয়ে।

প্রসাদ হলেন তেলুগু চলচ্চিত্র জগতের বিখ্যাত নাম। জনপ্রিয় ছবি নির্মাতা এস এস রাজামৌলির বাবা প্রসাদ বাহুবলীর মতো হিট ছবির চিত্রনাট্য লিখেছেন। তামিল, কন্নড়, হিন্দি ছবিরও কাজ করেছেন। হিন্দিতে বজরঙ্গী ভাইজান তাঁর অন্যতম সেরা কাজ। সম্প্রতি তেলুগু ব্লকবাস্টার আরআরআর-এর চিত্রনাট্য লিখেছেন। তাঁর ছবিগুলি বিভিন্ন ভাষায় ডাবিংও করা হয়েছে।

হেগ্গাড়ে হলেন ধর্মস্থল মন্দিরের ধর্মাধিকারী। ২০ বছর বয়স থেকে এই দায়িত্বে রয়েছেন তিনি। একজন দার্শনিক, গ্রামীণ উন্নয়ন, গ্রামীণ যুব সমাজকে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে জীবনে এগিয়ে চলার পথ দেখিয়েছেন তিনি। কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই হেগ্গাড়েকে অভিনন্দন জানিয়েছেন রাজ্যসভার জন্য।

আরও পড়ুন পদত্যাগ মুখতার আব্বাস নাকভির, মুসলিম প্রতিনিধিহীন মোদী মন্ত্রিসভা

প্রসঙ্গত, রাজ্যসভায় ২৪৫ জন সদস্যের মধ্যে রাষ্ট্রপতি ১২ জনকে মনোনীত করতে পারেন। শিক্ষা, সাহিত্য, বিজ্ঞান, ক্রীড়া, সামাজিক কাজকর্মের সঙ্গে ব্যক্তিত্বদের মনোনীত করা হয়। তবে মনোনীত সদস্যদের রাজ্যসভায় যাওয়ার ৬ মাসের মধ্যে কোনও রাজনৈতিক দলে যুক্ত হতে পারেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ilaiyaraaja p t usha veerendra heggade and vijayendra prasad nominated as rs members